সমবায় ব্যাংকের অনাদায়ী ঋণ ১৯৪ কোটি টাকা

বাংলাদেশ সমবায় ব্যাংকের ১৯৩ কোটি ৭২ লাখ ৮৪ হাজার টাকা ঋণ অনাদায়ী রয়েছে। এর মধ্যে কৃষি ঋণ ৩৬ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা, প্রকল্প ঋণ ১০ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকা, প্রকল্প ঋণ (মহিলা) ৫৩ লাখ ৮২ হাজার টাকা, কনজ্যুমার্স ঋণ ৭ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার টাকা, পার্সোনাল ঋণ ৫৫ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা এবং স্বর্ণ বন্ধকি ঋণ ৮১ কোটি ৮৯ লাখ ২২ হাজার টাকা।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে তিনি জানান, মাঠপর্যায়ে সমবায় ব্যাংকের কোনো শাখা অফিস এবং কর্মকর্তা পদায়ন না থাকায় বকেয়া ঋণ আদায়ের লক্ষ্যে সম্প্রতি বিভাগীয় পর্যায়ে গ্রাহকসেবা/ঋণ আদায় বুথ স্থাপনপূর্বক ৫-৬ জন কর্মকর্তা পদায়ন করা হয়েছে। যে সমস্ত জেলায় বিনিয়োগকৃত ঋণের পরিমাণ বেশি ওই সব জেলায় অতিরিক্ত একজন করে কর্মকর্তা পদায়ন করা হয়েছে।

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জানান, মাঠপর্যায়ে সমবায় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী পদায়নের ফলে ঋণ গ্রহীতার সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে যোগাযোগ করা সম্ভব হচ্ছে ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে ক্রমান্বয়ে উন্নতি সাধিত হচ্ছে। ২০০১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৫ কোটি ৫৭ লাখ ৫১ হাজার বকেয়া ঋণ এবং ১ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকা বকেয়া প্রকল্প ঋণ আদায় করা হয়েছে। বিভিন্ন মামলা দায়েরের ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে অগ্রগতি সাধিত হচ্ছে। ঋণখেলাপিদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের মামলা দায়েরের ফলে ২০০১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৮৪ লাখ ২১ হাজার টাকা বকেয়া ঋণ আদায় করা হয়েছে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh