স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি এমপি হারুনের

চলতি বাজেট অধিবেশনে অংশ নিয়ে জাতীয় সংসদ থেকে ‘ওয়াক আউট’ করেছেন বিএনপির সদস্য হারুন-অর-রশীদ।

এর আগে করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয় ‘পরিপূর্ণভাবে ব্যর্থ’ হয়েছে অভিযোগ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের অপসারণ দাবি করেন তিনি।

আজ মঙ্গলবার (২৩ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি তোলেন। এসময় তাকে ১২ মিনিট আলোচনার সুযোগ দেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। শুরুতেই হারুন তার সময় আরো বাড়িয়ে দেয়ার আরজি জানান স্পিকারের কাছে।

চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য হারুন বলেন, স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে ফোন করে মেসেজ দিয়ে সাড়া পাওয়া যায় না। ওই অফিসের কেউই ফোন ধরেন না। স্বাস্থ্য অধিদফতর একটি বিকলাঙ্গ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এইগুলো পরিবর্তন করেন। স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দেন। তাদের সরিয়ে দিয়ে এই পরিস্থিতি মোকাবিলার জন্য উপযুক্ত ও প্রতিশ্রুতিশীল ব্যক্তিদেরকে সেখানে বসাতে হবে।

তিনি বলেন, দেশে করোনাভাইরাস চিকিৎসায় অব্যবস্থাপনার অভিযোগ এনে বলেন, বিএমএ আওয়ামী লীগের একটি প্রতিষ্ঠান। তারা বলছেন করোনা চিকিৎসায় মৃত্যুর দায় মন্ত্রণালয় ও অধিদফতরের। এটা বাস্তব কথা। করোনার এই দুঃসময়ে কিট বা করোনার সামগ্রী, কেভিড হাসপাতালে চিকিৎসকদের কী দুরবস্থা! রোগীরা কী অবস্থায় আছেন, কোনো খরব নেই।

তিনি আরো বলেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেছেন, করোনা দু-তিন বছরেও যাবে না। এমন আশঙ্কা প্রকাশ করেছেন ডিজি। তাহলে এই করোনা আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ। এটাকে মোকাবিলা করার জন্য জাতীয় ঐক্য দরকার। আর ঐকমত্যের প্রশ্নে যে ক্ষতগুলো সৃষ্টি হয়েছে, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানসহ বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে যে হাজার হাজার মামলা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে।

একথা বলার সাথে সাথে সরকারদলীয় এপিরা হইচই শুরু করেন। এ সময় হারুনদ বলেন, হইচই করে লাভ নেই। চিল্লাচিল্লি করে কোনো লাভ হবে না। জনগণের কাছে বার্তা যাচ্ছে যে আপনারা সত্য তথ্যগুলো তুলে ধরা থেকে বঞ্চিত করছেন।

এ পর্যায়ে তার সময় শেষ হয়ে গেলে মাইক বন্ধ হয়ে যায়। তিনি মাইক ছাড়াই কথা বলতে থাকেন। এ সময় অন্য সদস্যরা হইচই করতে থাকেন।

পরে স্পিকারের চেয়ারে থাকা ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ওই বক্তব্য ‘অসংসদীয় কথা’ হিসেবে বিবেচনা করে সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেন।

বক্তব্য এক্সপাঞ্জ হওয়ায় এবং বক্তব্য দিতে আরও সময় চেয়ে না পাওয়ায় বৈঠকে সভাপতির দায়িত্বপালনকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার বিরুদ্ধে ‘বক্তব্যে হস্তক্ষেপের’ অভিযোগ তুলে ‘ওয়াক আউট’ করেন বিএনপির সংসদ সদস্য হারুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //