ত্রুটিপূর্ণ বিদ্যুৎ বিল দ্রুত সংশোধন হচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, ত্টিরুপূর্ণ বিদ্যুৎ বিল দ্রুত সংশোধনসহ ছয় দফা পদক্ষেপ নেয়া হচ্ছে।

আজ সোমবার (২৯ জুন) সংসদে প্রশ্নোত্তরে পর্বে তিনি এ তথ্য জানান।

করোনাভাইরাস সংক্রমণ রোধে ২৬ মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করায় গ্রাহকদের তিনমাসের বিদ্যুৎ বিল সারচার্জ ছাড়া ৩০ জুনের মধ্যে পরিশোধের সুযোগ দেয় সরকার। তবে অনেক ক্ষেত্রেই স্বাভাবিক সময়ের তুলনায় অতিরিক্ত বিদ্যুৎ বিলে আসায় ক্ষোভ প্রকাশ করেছেন নাগরিকরা। ভুতুড়ে এই বিল নিয়ে ইতোমধ্যে দেশজুড়ে আলোচনা শুরু হয়। 

সংসদে চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশে কভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় সরকার করোনা সংক্রমণ রোধে ২৬ মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা এবং এলাকাভিত্তিক লকভাউন কার্যকর করায় গ্রাহকদের অসুবিধার কথা বিবেচনা করে আবাসিক গ্রাহকদের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের বিদ্যুৎ বিল সারচার্জ ছাড়া ৩০ জুনের মধ্যে পরিশোধের সুযোগ দেয়। ফলে অধিকাংশ গ্রাহক বিল পরিশোধ হতে বিরত থাকায় বিপুল পরিমাণে বকেয়ার সৃষ্টি হয়েছে।

এর জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বকেয়া বিল আদায়ের লক্ষ্যে যেসব কার্যক্রম গ্রহণ করা হয়েছে তা হলো- কয়েক মাসের ইউনিট একত্র করে একসাথে অধিক ইউনিটের বিল না করা, মাসভিত্তিক পৃথক পৃথক বিদ্যুৎ বিল তৈরি করা, একোথে অধিক ইউনিটের বিল করে উচ্চ ট্যারিফ চার্জ না করা, ত্রুটিপূর্ণ বা অতিরিক্ত বিল দ্রুত সংশোধনের ব্যবস্থা করা,  মে মাসের বিদ্যুৎ বিল (যা জুন মাসে তৈরি হচ্ছে) মিটার দেখে সঠিকভাবে প্রস্তুত করা ও মোবাইল, বিকাশ, জি-পে, রবিক্যাশ, অনলাইনে ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ সৃষ্টি।

এদিকে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) কর্মকর্তারা অনলাইনে একটি গণশুনানিতে বলেছেন, যাদের অতিরিক্ত বিল এসেছে তাদের বিল ঠিক করে দেওয়া হবে। কোনোভাবেই এক ইউনিট বেশি বিদ্যুতের টাকাও রাখবে না ডিপিডিসি। 

পাশাপাশি অতিরিক্ত বিলের জন্য দায়ীদের ৩০ তারিখের মধ্যে খুঁজে বের করার ঘোষণাও দেয়া হয়েছে।

করোনা মহামারির মধ্যে বাড়ি বাড়ি গিয়ে মিটার না দেখে অনুমানভিত্তিক বিল দিয়েছিল বিদ্যুৎ বিভাগ, তাতে অনেকে বড় অংকের বিল দেখে ক্ষোভ প্রকাশ করেছিলেন। সে সময় ওই বিল নিয়ে গ্রাহকদের বিচলিত না হওয়ার পরামর্শ দিয়েছিল বিদ্যুৎ বিভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //