নতুন সড়ক পরিবহন আইন বাস্তবসম্মত হয়নি: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার যে নতুন সড়ক পরিবহন আইন করেছে, তা বাস্তবসম্মত হয়নি। আলাপ-আলোচনা করার পর বাস্তবায়ন করা হলে শ্রমিকদের মধ্যে এই প্রতিক্রিয়া সৃষ্টি হতো না।

তিনি অভিযোগ করে বলেন, এই সরকার চায় না খালেদা জিয়া জেল থেকে বাইরে আসুক। কৌশলে খালেদা জিয়াকে আটক করে রেখেছে।

ঠাকুরগাঁও কালীবাড়িতে তার নিজ বাসভবনে আজ বুধবার (২০ নভেম্বর) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন অভিযোগ করেন তিনি।

যান চলাচল বন্ধ প্রসঙ্গে ফখরুল বলেন, সমস্যাটা হলো সরকার তো মনে করে না এসব বিষয়ে কারো সঙ্গে আলোচনা করার প্রয়োজন আছে। সড়ক আইনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করা উচিত। আইন শক্ত হওয়া উচিত। পাশাপাশি আইনের প্রয়োগও থাকতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে নষ্ট করে ফেলা হয়েছে। পার্লামেন্ট বলতে আর কিছুই নেই। সেখানে একদল ছাড়া দুই দল বলতে কিছুই নেই। ফলে স্বাভাবিকভাবেই এ ধরনের একটা দলের পক্ষে সুশাসন প্রতিষ্ঠা করা অত্যন্ত কঠিন কাজ।

তিনি আরো বলেন, লবণ-পেঁয়াজ–সংকট সরকারের ব্যর্থতার ফসল। সরকার কেন জানলো না লবণ-পেঁয়াজের এ সমস্যা হবে। এর কারণ এসবের দিকে তাদের নজর নেই। তাদের নজর শুধু মেগাপ্রজেক্ট তৈরি করবে, টাকা বানাবে। টাকা বানিয়ে বিদেশে পাচার করবে। গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি বলছে, দেশ থেকে ২৮ লাখ কোটি টাকা পাচার হয়েছে।

ফখরুল বলেন, যে মামলায় খালোদা জিয়াকে আটক করে রাখা হয়েছে তা সাজানো মামলা। এই মামলায় খালেদা জিয়ার বেল পাওয়ার যে আইনগত অধিকার রয়েছে, সেটা থেকেও তাকে বঞ্চিত করা হয়েছে।

খালেদা জিয়া একজন জনপ্রিয় নেতা দাবি করে তিনি জানান, এই সরকার বেগম খালেদা জিয়াকে আটকে রেখে ভুল কাজ করছে। যদি তিনি জেল থেকে বেরিয়ে আসতেন তাহলে বর্তমানে দেশে যে সংকট রয়েছে সেটি কাটিয়ে উঠতো। সরকার যদি খালেদা জিয়ার সঙ্গে আলাপ আলোচনা শুরু করেন তাহলে এই সংকট থেকে দেশ ও জাতীকে মুক্ত করা যাবে।

দলের ভেতর নিজের সমালোচনা নিয়ে মির্জা ফখরুল বলেন, বিএনপি একটা গণতান্ত্রিক দল। দলের মধ্যে এসব নিয়ে আলোচনা-সমালোচনা হতেই পারে। এটা একটা গণতন্ত্রের অংশ।

ওই সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, সভাপতি নূরে সাহাদাত স্বজনসহ জেলা বিএনপির নেতাকর্মীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //