করোনা মোকাবেলায় জাতীয় কমিটি গঠনের দাবি ফখরুলের

করোনা মোকাবেলায় দেশে দল-মত নির্বিশেষে জাতীয় কমিটি গঠনের দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর উত্তরার বাসায় গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এমন দাবি করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে ফখরুল বলেন, করোনা মোকাবেলায় দেশে দল-মত নির্বিশেষে জাতীয় কমিটি গঠন করা উচিত। এখনো সময় আছে। জাতীয় কমিটি গঠন করুন। এটা আপনাকেই উদ্যোগী হয়ে করতে হবে। এটা সরকারেরই দায় এবং দায়িত্ব। এটা করলে তখন সবার মধ্যে একটা ধারণা আসবে- ‘উই আর ওয়ান’। আমরা এক। দে কেন ডু। আমরা কখনোই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা সরকারকে সাহায্য করতে চেয়েছি। আমরা মনে করি যে, এখনো সময় আছে, জাতীয় কমিটি করা দরকার, এটা গঠন করা উচিত।

কীভাবে এই কমিটি গঠিত হতে পারে জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে নিয়ে জাতীয় কমিটি গঠনের উদ্যোগ প্রধানমন্ত্রীকেই নিতে হবে।

মির্জা ফখরুল বলেন, এই দুর্যোগে সবচেয়ে বড় যে সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষরা। বিশাল অংশের মানুষ কয়েকদিন ধরে কোনো আয় করতে পারছে না। তাদের জন্য জরুরি ভিত্তিতে কার্যকরী ব্যবস্থা না নিলে বড় রকমের বিপর্যয় দেখা দেবে। যেটা আমরা ১৯৭৪ সালে দেখেছি এই ধরনের বিপর্যয় দেখা দেবে। এই বিষয়গুলো সরকারের দেখতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আমি মনে করি, এটা বড় ভুল হয়েছে যে, ছুটি ঘোষণার পর দুই দিন পরিবহন চালু রাখা। এতে করে সমস্ত মানুষ ছড়িয়ে গেছে সারা দেশে। এদের মধ্যে পত্রিকায় দেখেছি সত্য-মিথ্যা জানি না, ৪০ হাজার বিদেশফেরত প্রবাসীদের খুঁজে পায়নি। এই ৪০ হাজারের মধ্যে কতজন আছে, না আছে।

করোনাভাইরাস মোকাবিলায় বিএনপির কার্যক্রম সম্পর্কে মির্জা ফখরুল বলেন, মহামারি থেকে দলীয় নেতাকর্মীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে ঘরবন্দি মানুষজন বিশেষ করে খেটে খাওয়া মানুষদের জন্য খাবার পৌঁছে দেয়ার কাজ ইতোমধ্যে করছে। এটা অব্যাহত থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //