গণপরিবহনের ভাড়া বৃদ্ধিতে বিশৃঙ্খলা দেখা দিতে পারে

এই মুহূর্তে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি সামাজিক বিশৃঙ্খলা দেখা দিতে পারে বলে মনে করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইন ও সাধারণ সম্পাদক কিশোর রায়।

রবিবার (৩১ মে) এক যুক্ত বিবৃতিতে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ জানান তারা।

বিবৃতিতে তারা বলেন, বিগত ৬৬ দিন লকডাউন পরিস্থিতিতে নাগরিকদের জীবন-জীবিকা দুর্বিষহ হয়ে পড়েছে। মরণঘাতী করোনাকে সরকার এখনো নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়নি। এই অবস্থায় সরকার লকডাউন পরিস্থিতি প্রত্যাহারের পরেও জনজীবনের শঙ্কা অব্যাহত রয়েছে। দীর্ঘ তিন মাস নগরজীবনে আয়-রোজগার না থাকায় নগরের মধ্যবিত্ত-নিম্নবিত্তসহ দরিদ্র মানুষের জীবন-জীবিকার যে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে তা পুষিয়ে নিতে আরো অনেক সময় প্রয়োজন।

নগরবাসীর আয়-রোজগার বৃদ্ধির জন্য সরকারকে নানামুখী কর্মসূচি গ্রহণ করতে হবে। আসন্ন বাজেটে এ ব্যাপারে সুর্নিদিষ্ট দিক নির্দেশনাসহ বরাদ্দ রাখতে হবে। মানুষের ‘কাজের বিনিময় আয়-রোজগার’ প্রকল্প গ্রহণ করতে হবে। সরকারকে এখনই কোনো পণ্যের দাম বৃদ্ধি বা ভাড়া বৃদ্ধিতে জনজীবনের অবস্থা আরো অবনতি ঘটবে।

তাই গণপরিবহণের ভাড়া বৃদ্ধির পরিবর্তে গণপরিবহণে অবৈধ চাঁদাবাজি কঠোরভাবে বন্ধ করতে হবে এবং সরকারি প্রণোদনার মাধ্যমে গণপরিবহানের ভাড়া বৃদ্ধির বিষয়টি সমন্বয় করতে হবে। এই মুহূর্তে গণপরিবহনের ভাড়া বৃদ্ধিতে সামাজিক বিশৃঙ্খলা দেখা দিতে পারে। তাই বিষয়টি গভীরভাবে চিন্তাভাবনা করতে হবে সরকারকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //