আয়-ব্যয়ের হিসাব দিতে সময় পাচ্ছে বিএনপিসহ ৭ দল

করোনাভাইরাসের কারণে বিএনপিসহ সাতটি রাজনৈতিক দল ২০১৯ সালের আয়-ব্যয়ের হিসাব নির্ধারিত সময়ে নির্বাচন কমিশনে (ইসি) জমা দিতে পারেনি। তাই তাদের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে আগামী ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়িয়েছে ইসি। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দলগুলোকে জমা দিতে হয়। পরপর তিন বছর কোনো দল আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।

বিএনপি ছাড়া বাকি দলগুলো হচ্ছে— জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

মঙ্গলবার (১১ আগস্ট) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রওশন আরা সাংবাদিকদের এ তথ্য জানান।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়েরর হিসাব দলগুলোকে জমা দিতে হয়। তবে এ বছর ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ছিল ঈদের ছুটি। তাই আইন অনুযায়ী রাজনৈতিক দলগুলোর হিসাব জমা দেয়ার সময়সীমা ছিল ৩ আগস্ট পর্যন্ত। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে বিএনপিসহ সাতটি দল ইসিতে এই হিসাব জমা দিতে পারেনি।

ইসির সহকারী সচিব রওশন আরা বলেন, এ বছর করোনার কারণে অনেক অফিস বন্ধ ছিল। এর আগের বছরগুলোতেও হিসাব জমা দেয়ার সময় বাড়ানোর নজির রয়েছে। তাই বিএনপিসহ ইসিতে নিবন্ধিত যেসব দল এখনো আয়-ব্যয়ের হিসাব দেয়নি, তাদের জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়ানো হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //