হাঁপানি কেন হয়?

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ১০:৩৭ এএম | আপডেট: ২৫ অক্টোবর ২০১৯, ১১:৫৭ এএম

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

হাঁপানি খুবই একটি জটিল রোগ। এ রোগ হয় ফুসফুসে চর্বি জমার কারণে। অনেকে ভাবেন চর্বি শুধু শরীরেই জমে। তা ভুল। ফুসফুসেও জমে। শরীরের ভেতরে বায়ুপ্রবাহের পথগুলোতে চর্বি জমে। যাদের ওজন অতিরিক্ত বেশি, তাদের এটি হয় বলে দাবি করছেন গবেষকরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে,  ইউরোপিয়ার রেসপিরাটরি জার্নালে প্রকাশিত এক  গবেষণায় বলা হয়, চর্বিকোষ মানুষের শরীরে বায়ুপ্রবাহের জন্য দায়ী অঙ্গগুলোর গঠন পাল্টে দিতে পারে। যে হাঁপানি রোগের একটি বড় কারণ। 

এ গবেষণার প্রধান অস্ট্রেলিয়ার স্যার চার্লস গার্ডনার হাসপাতালের জন এলিয়ট। তিনি বলেন, মানবদেহের ফুসফুসের ভেতরকার গঠন এবং শ্বাসতন্ত্রের রোগে আক্রান্তদের ক্ষেত্রে এদের গঠনে কিরূপ পরিবর্তন আসে সেটি নিয়ে গবেষণা করা হচ্ছে।

ময়নাতদন্তের পর লাশের ফুসফুস এ গবেষণার জন্য দান করা হয় এবং ‘এয়ারওয়ে টিস্যু বায়ো-ব্যাংক’-এ তা সংরক্ষণ করে রাখা হয়। ৫২ ব্যক্তির ফুসফুস পর্যবেক্ষণ করা হয়। এদের মধ্যে ১৫ জনের হাঁপানি ছিল না, ২১ জনের হাঁপানি ছিল। তবে মৃত্যুবরণ করেছেন ভিন্ন কারণে। আর ১৬ জন মারা গেছেন হাঁপানি রোগের কারণেই।

গবেষণার সহকারী গবেষক পিটার নোবেল বলেন, শরীরের বাড়তি চর্বি ফুসফুসে জমে সেখানকার জায়গা কমায় এবং বাড়ায় প্রদাহ। আমাদের ধারণা, এ থেকেই বায়ু সঞ্চালনকারী পথগুলো পুরু হয়ে বাতাস চলাচলের মাত্রা কমিয়ে দেয়। হাঁপানি রোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh