অস্ট্রেলিয়ার শীর্ষ ধনীর তালিকায় বাংলাদেশি তরুণ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯, ০৮:৩৬ পিএম | আপডেট: ২৫ অক্টোবর ২০১৯, ০৮:৩৯ পিএম

আশিক আহমেদ।

আশিক আহমেদ।

অস্ট্রেলিয়ার তরুণ শীর্ষ ধনীর তালিকায় স্থান পেয়েছেন এক বাংলাদেশি। ৩৮ বছর বয়সী ওই তরুণের নাম আশিক আহমেদ।

গতকাল বৃহস্পতিবার ব্যবসা ও অর্থ বিষয়ক দৈনিক ‘অস্ট্রেলিয়ান ফিন্যান্সিয়াল রিভিউ’ দেশটির শীর্ষ তরুণ ধনীদের তালিকা প্রকাশ করে। ১০৩ জনের এই তালিকায় আশিকের অবস্থান ২৫তম।

ডেপুটি নামের একটি সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সহপ্রতিষ্ঠাতা তিনি। ডেপুটি সফটওয়্যার দিয়ে কর্মক্ষেত্রে ব্যবস্থাপনা সহজ করা যায় ও কর্মীদের প্রতিদিনের কাজের হিসাব রাখা সহজ হয়। ১৪৮ মিলিয়ন ডলারের সম্পদ রয়েছে আশিকের। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ এক হাজার ২৫০ কোটি টাকারও বেশি।

মাত্র ১৭ বছর বয়সে বাংলাদেশ থেকে দেশটিতে পাড়ি জমান আশিক। এরপর মেলবোর্নের একটি ফাস্টফুড চেইনে কাজ শুরু করেন। সেখান থেকেই আশিকের উঠে আসার গল্প শুরু।

অস্ট্রেলিয়ান গণমাধ্যমকে আশিক জানান, তিনি নিজে ঘণ্টাভিত্তিক বেতনে কাজ করতেন। তখন তিনি অনুধাবন করেন রোস্টারের ক্ষেত্রে হিসাব রাখা বেশ ঝামেলাপূর্ণ। তাই এ ঝামেলা মালিকপক্ষ ও কর্মী উভয়ের ক্ষেত্রেই হয়ে থাকে। এই সমস্যা সমাধানেরই একটি সহজ সমাধান খুঁজতে গিয়ে সহপ্রতিষ্ঠাতা হিসেবে প্রতিষ্ঠা করেন ‘ডেপুটি’ নামের সফটওয়্যারটি। ২০০৮ সালে সফটওয়্যারটি তৈরির পর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে এক লাখ ৮৪ হাজার প্রতিষ্ঠান ‘ডেপুটি’ সফটওয়্যার ব্যবহার করছে। এই তালিকায় রয়েছে, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা ও অস্ট্রেলিয়ার এয়ারলাইন্স কান্তাস।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh