মনিপুরের স্বাধীনতার ঘোষণা দেয়া দুই নেতার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৯, ০৬:০২ পিএম | আপডেট: ০১ নভেম্বর ২০১৯, ১০:৪৬ এএম

মনিপুরের স্বাধীনতা ঘোষণা দেয়া দুই রাজনীতিক

মনিপুরের স্বাধীনতা ঘোষণা দেয়া দুই রাজনীতিক

মনিপুরের স্বাধীনতা ও যুক্তরাজ্যে প্রবাসী সরকার গঠনের ঘোষণা দেয়া দুই রাজনীতিকের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) একটি তদন্তের জন্যও রাজ্য সরকার অনুরোধ জানিয়েছে কেন্দ্রকে। মঙ্গলবার লন্ডনে নির্বাসিত দুই মনিপুরী নেতা ইয়ামবিন বিরেন ও নরেংবাম সমরজিত রাজ্যটির স্বাধীনতা ও প্রবাসী সরকার ঘোষণা করেন।

 

লন্ডনের প্রবাসী সরকারের নাম দেয়া হয়েছে মনিপুর স্টেট কাউন্সিল। কাউন্সিলের মুখ্যমন্ত্রী করা হয়েছে ইয়ামবিন বিরেনকে। আর পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নরেংবাম সমরজিত। তারা দুইজনই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। তারা দাবি করেন, মনিপুরের মহারাজা লিয়েশেম্বা সানাজায়োবার হয়ে তারা এই ঘোষণা দিয়েছেন।

 

দুই নেতার বিরুদ্ধে ‘রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার’ অভিযোগে পুলিশের কাছে মামলা দায়ের করা হয়েছে। মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন মনিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। তিনি আরও জানিয়েছেন, রাজ্যের অপরাধ শাখা বিষয়টি নিয়ে তদন্ত করছে। এছাড়া রাজ্য সরকার বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানিয়েছে এবং এনআইএ’র তদন্ত চেয়ে অনুরোধ করেছে।

 

এদিকে, মনিপুরের রাজা লেইশেম্বা সানাজাওবা তার পক্ষ থেকে প্রবাসী সরকার গঠনের ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি দাবি করেছেন, তার পক্ষ থেকে কাউকে কথা বলার দায়িত্ব তিনি দেননি। তিনি শুধু ব্রিটিশ শাসনামলের কিছু নথি সংগ্রহ করতে বলেছিলেন।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh