ইতিহাসে ১৯ জানুয়ারি: কোথায় কী ঘটেছিল

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০, ০২:৪৯ পিএম

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।

ঘটনা

১৯৬৬ সালের এই দিনে ইন্দিরা গান্ধী ভারতের প্রধানমন্ত্রী হন। তিনি ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৩ সালের এই দিনে অ্যাপল লিসা গ্রাফিকাল ইউজার ইন্টারফেস এবং কম্পিউটার মাউস সমৃদ্ধ প্রথম বাণিজ্যিক ব্যক্তিগত কম্পিউটার "দ্য অ্যাপল লিসা" ঘোষণা করেন।

জন্ম

১৭৩৬ সালের এই দিনে স্কটিশ উদ্ভাবক, যন্ত্র-প্রকৌশলী ও রসায়নবিদ জেমস ওয়াট জন্মগ্রহণ করেন। তিনি বাষ্প ইঞ্জিন প্রযুক্তির অভাবনীয় উন্নয়ন ঘটান যা শিল্প বিপ্লবকে চালিত করেছিলো।

১৭৯৮ সালের এই দিনে ফরাসি দার্শনিক ও লেখক অগাষ্ট ক্যোঁৎ জন্মগ্রহণ করেন। তিনি সমাজবিজ্ঞানের জনক হিসেবে পরিচিত। তাকে প্রথম বিজ্ঞানমনস্ক দার্শনিকও বলা হয়।

১৮০৯ সালের এই দিনে আমেরিকান লেখক, কবি ও সাহিত্য সমালোচক এডগার অ্যালান পো জন্মগ্রহণ করেন। এই প্রতিভাবান কবি মূলত তার কবিতা ও রহস্য গল্পের জন্য বিখ্যাত। তাকে সাহিত্যে গোয়েন্দা গল্পের প্রবর্তক বলা হয়।

১৯৩৬ সালের এই দিনে মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াউর রহমান জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র প্রতিষ্ঠাতা এবং তর্ক সাপেক্ষে বাংলাদেশের স্বাধীনতা-ঘোষণার মূল সম্প্রচারক।

১৯৪৩ সালের এই দিনে আমেরিকান গায়ক ও গীতিকার জ্যানিস জপলিন জন্মগ্রহণ করেন। তিনি সময়ের অন্যতম সফল ও বিখ্যাত রকস্টার ছিলেন। 

মৃত্যু

১৫৪৭ সালের এই দিনে ইংরেজ রাজনীতিবিদ ও কবি হেনরি হাওয়ার্ড মৃত্যুবরণ করেন। তিনি ইংরেজি রেনেসাঁ কবিতার অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত।

১৮৬৫ সালের এই দিনে ফরাসি সমাজতাত্ত্বিক, সাংবাদিক ও দার্শনিক পিয়েরে জোসেফ প্রুধোঁ মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন নৈরাজ্যবাদের প্রবক্তা এবং সর্বপ্রথম ব্যক্তি হিসেবে নিজেকে নৈরাজ্যবাদী ঘোষণা করা দার্শনিক।

১৯০৫ সালের এই দিনেঠাকুর বাঙালি দার্শনিক ও ধর্মীয় পণ্ডিত দেবেন্দ্রনাথ মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন ব্রাহ্ম ধর্মের প্রতিষ্ঠাতা।

১৯৮২ সালের এই দিনে গুরুত্বপূর্ণ ইউক্রেন-আমেরিকান কবি মেরিয়া জ্যাচারেন্সকা মৃত্যুবরণ করেন। মূলত তিনি তার পুলিৎজার-পুরস্কার-বিজয়ী কবিতার বই ‘কোল্ড মর্নিং স্কাই’-এর জন্য সমাদৃত হন।

১৯৯০ সালের এই দিনে আমেরিকান শিক্ষাবিদ ও সমাজতাত্ত্বিক মাইলেস হোর্টোন মৃত্যুবরণ করেন। তিনি ডঃ মার্টিন লুথার কিং জুনিয়রসহ নাগরিক অধিকার আন্দোলনের বেশিরভাগ নেতাকে প্রভাবিত করেন।

২০০৮ সালের এই দিনে আমেরিকান গায়ক ও গীতিকার জন স্টুয়ার্ট মৃত্যুবরণ করেন। তিনি ষাটের দশকে আমেরিকান লোক সংগীত আন্দোলনে অবদানের জন্য পরিচিত।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh