বাজেট আলোচনায় ড. সেলিম

বাজেটে মানবসম্পদের গুরুত্ব অনুধাবন করা হয়েছে

বিজ্ঞপ্তি

প্রকাশ: ২৮ জুন ২০২০, ০৩:৪৮ পিএম | আপডেট: ২৮ জুন ২০২০, ০৩:৫০ পিএম

বাজেট আলোচনায় ড. সেলিম তার বক্তব্যে বলেন, জাতীয় বাজেট ২০২০-২১ এমন সময়ে ঘোষিত হয়েছে, যখন আমাদের অর্থনীতির প্রায় সব খাত কভিড-১৯ এর কারণে অস্বাভাবিক, অনিশ্চিত, বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। সকল বিষয়ের মৌলিক ইনপুট এবং মৌলিক বা মূল উপাদান হিসাবে মানবসম্পদের গুরুত্ব অনুধাবন করে চলতি অর্থবছরের বাজেটে যথাযথ জোর এবং যথেষ্ট বরাদ্দ দেয়া হয়েছে। 

এ প্রসঙ্গে ড. সেলিম উল্লেখ করেন যে, ২০২০-২১ অর্থবছরের জন্য সামাজিক অবকাঠামোর অধীনে মানবসম্পদ সম্পর্কিত মোট বরাদ্দ ১,৪০,২২২ কোটি টাকা যা ৫,৬৮,০০০ কোটি টাকার মোট বাজেটের ২৪.৬৯ শতাংশ এবং যেটি সংশোধিত অর্থবছরের ২০১৯-২০ সালের জন্য ছিলো ১,২৩,৯৯৪ কোটি টাকা যেখানে চলতি অর্থবছরে ১৬,৩২৪ কোটি টাকা বৃদ্ধির ইঙ্গিত দেয়া হয়েছে। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ২০১৫-১৬ সালের প্রকৃত বরাদ্দ ৬৪,৮২৪ কোটি টাকার তুলনায় ২০২০-২১ অর্থবছরে মানবসম্পদ উন্নয়নে ২.১৬ গুন বাজেট বরাদ্দের প্রবণতা মানবসম্পদ উন্নয়নের গুরুত্বে নতুন গতিবেগ পেয়েছে। 

ড. সেলিম আরে মন্তব্য করেন যে, বাংলাদেশের সামষ্টিক অর্থনীতিতে মানবসম্পদ উন্নয়নে কমপক্ষে সাতটি  মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর জড়িত যথা- শিক্ষা ও প্রযুক্তি; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ; মহিলা এবং শিশুদের; সামাজিক কল্যাণ/সামাজিক সুরক্ষা নেট; যুব ক্রীড়া উন্নয়ন; সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক বিষয়াদি। বাজেটে সরকার দক্ষতা বিকাশ, জাতীয় পরিষেবা কর্মসূচি বাস্তবায়ন, চাকরির উন্নয়নের নীতি, এইচআর উন্নয়ন তহবিল; এবং বিদেশী কর্মসংস্থান বিশেষত জাপান এবং বাংলাদেশের মধ্যে শ্রম সম্পর্কিত সহযোগিতা(এমওসি) ইত্যাদি বিষয়ে যে উদ্যোগ নিয়েছে সে সম্পর্কেও তিনি আলোচনা করেন। 

মোশারফ হোসেন ভূঁইয়া, প্রাক্তন সিনিয়র সচিব ও প্রাক্তন চেয়ারম্যান, এনবিআর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং প্রফেসর ড. ফরিদ এ সোবহানী পরিচালক, এমবিএ প্রোগ্রাম, ইউআইইউ এবং সেক্রেটারি জেনারেল (এফবিএইচআরও) মূল পেপার উপস্থাপন করেন।

প্রফেসর ড. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ, চেয়ারম্যান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান ইউআইইউ-ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং এফবিএইচআরও-ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন এর যৌথ উদ্যোগে "ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পার্সপেক্টিভ" শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন।

সম্প্রতি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন-এফবিএইচআরও কর্তৃক যৌথভাবে আয়োজিত “ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পার্সপেক্টিভ" শীর্ষক ভার্চুয়াল সেমিনারে মনোনীত আলোচক হিসেবে অংশগ্রহণ করেন। 

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউর উপাচার্য প্রফেসর ড, চৌধুরী মফিজুর রহমান। 

এতে বক্তব্য আরো রাখেন- অধ্যাপক ড. হাসানান আহমেদ এফসিএমএ, ইউআইইউ'র প্রো-উপাচার্য, জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ, সভাপতি, আইসিএমএবি, অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম এফসিএমএ, অধ্যাপক ড. হেলাল উদ্দিন, এবং মোশাররফ হোসেন প্রমুখ। 

সেমিনারে মঈনুদ্দিন চৌধুরী সঞ্চালক হিসাবে অনুষ্ঠনটি পরিচালনা করেন। সেমিনারে বিপুল সংখ্যক অনুষদ, শিক্ষার্থী ও বিভিন্ন পেশার পেশাদার অংশ নেন।   

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh