অসহায়রা যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয়: রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২০, ০১:০৪ পিএম

বন্যায় পানিবন্দি অসহায় মানুষেরা যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (১ আগস্ট) পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বর্তমানে দেশের বিভিন্ন জেলায় অনেক মানুষ পানিবন্দি অবস্থায় দিনাতিপাত করছে। সরকার বানভাসি এসব মানুষের জন্য খাদ্য ও নগদ আর্থিক সহায়তাসহ সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাচ্ছে। অসহায় জনগণ যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয়, সে দিকে সবাইকে খেয়াল রাখতে হবে। ঈদের আনন্দকে নিজের ও পরিবারের মধ্যে সীমাবদ্ধ না রেখে সবার মধ্যে ছড়িয়ে দিতে বিত্তবান ও সামর্থ্যবান সবাইকে এগিয়ে আসতে হবে। বন্যার্তরাও যাতে ঈদের আনন্দে শরিক হতে পারে, সে ব্যাপারে দলমত নির্বিশেষে সবাইকে কাজ করতে হবে।

তিনি বলেন, এ বছর এমন একটা সময়ে ঈদুল আজহা অনুষ্ঠিত হচ্ছে, যখন মহামারি করোনার ছোবলে বিশ্ববাসী বিপর্যস্ত। বিশ্বের বিভিন্ন স্থানে কর্মহীন হয়ে অনেক মানুষই মানবেতর জীবনযাপন করছে। এসব মানুষের কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। মানবিকতাকে যেন আমরা ভুলে না যাই।  

করোনায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা ও পরিচর্যায় ডাক্তার-নার্সদের পাশাপাশি পরিবার ও আত্মীয়-স্বজনসহ সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনা মোকাবেলায় সবাইকে সচেতন হতে হবে এবং জীবনযাপনে ও চলাফেরায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নিজে সুস্থ থাকি, অন্যকেও সুস্থ রাখি-এটাই হোক সবার অঙ্গীকার।

তিনি বলেন, মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সামর্থ্যবান সবাই কোরবানি দিয়ে থাকেন। কিন্তু কোরবানি করতে গিয়ে আমরা যেন পরিবেশ ও প্রতিবেশীদের সমস্যার কারণ না হয়ে উঠি, সেদিকেও খেয়াল রাখতে হবে। তাই আমি আশা করব, আপনারা সরকার নির্ধারিত স্থানে কোরবানি করবেন এবং কোরবানির বর্জ্য অপসারণসহ প্রতিটি কার্যক্রম করোনা পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করবেন। পবিত্র ঈদুল আজহা সবার জন্য বয়ে আনুক কল্যাণ, সবার মধ্যে জেগে উঠুক ত্যাগের আদর্শ- মহান আল্লাহর কাছে এ প্রার্থনা করি।  

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh