বাংলাসহ ১০ ভাষায় হজের খুতবা

চলতি বছরে হজের খুতবা বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় শোনানো হবে বলে জানিয়েছেন মক্কার ও মসজিদ নববীর ইমাম ড. আব্দুর রহমান সুদাইস।

ইমাম রহমান সুদাইসের করা এক টুইটের বিরাত দিয়ে অনলাইন আরব নিউজ তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরাফাত ময়দান থেকে খুতবা যে ১০ ভাষায় সরাসরি শোনানো হবে তাহলো- ইংরেজি, মালে, উর্দু, ফার্সি, ফরাসি, চীনা, তুর্কি, রাশিয়ান, হাউসা ও বাংলা।

করোনার কারণে এবার মাত্র এক হাজার যাত্রীকে হজ করার অনুমতি দিয়েছে সৌদি আরব সরকার। এর মধ্যে বিভিন্ন দেশের নাগরিক আছেন, তবে বেশি সংখ্যক হবে সৌদি আরবের নাগরিক। 

এদিকে সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় দাওয়াহ ও গাইডেন্স বিশ্বের বিভিন্ন দেশ থেকে মন্ত্রী, আলেম, মুফতি, নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও ইসলামী সমাজের প্রধানসহ ১২০০ বিশিষ্ট ব্যক্তি এবারের হজ নিয়ে বার্তা ও বক্তব্য দিয়েছেন। যেখানে ২০২০ সালের হজ সীমিত সংখ্যায় সীমাবদ্ধ করার সৌদি বাদশার প্রশংসা করেছে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানেই মহানবী হযরত মোহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

পবিত্র হজ পালন করতে এবার হজযাত্রীদের প্রথম দলটি মক্কায় পৌঁছেছেন। কঠিন নিরাপত্তার চাদরে ঢাকা মক্কায় অনুমতি ছাড়া প্রবেশ করলে ১০ হাজার রিয়াল জরিমানা গুনতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //