ফনেটিক ইউনিজয়
ফিরে দেখা সাতদিন
গজল ডোবা ব্যারেজের অধিকাংশ গেট ভারত খুলে দেয়ায় প্রচণ্ড গতিতে পানি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। তিস্তা নদীর পানি বেড়ে এখন বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে বয়ে যাচ্ছে
----

৬ জুলাই ২০১৭
-ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেয়েছে ইসরাইলের দখল করা ফিলিস্তিনের হেবরন শহর।
-প্রভাবশালী বিশ্বনেতাদের সম্মেলন জি-২০ শুরুর প্রাক্কালেই আয়োজক দেশ জার্মানির হামবুর্গে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।
-কৃত্রিম সংকট তৈরি করে চালের দাম বাড়িয়ে বাজার থেকে অতিরিক্ত প্রায় দুই হাজার কোটি টাকা তুলে নিয়েছে ব্যবসায়ীদের একটি চক্র।
-রামপাল বিদ্যুৎ  প্রকল্পের খরচ ৫০০ কোটি মার্কিন ডলারে গিয়ে দাঁড়াতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়াভিত্তিক জ্বালানী গবেষণা প্রতিষ্ঠান ফিন্যান্সিয়াল অ্যানালাইসিস (আইইইএফএ) এর বিশেষজ্ঞরা।
-বাংলা ভাষাকে পশ্চিমবঙ্গের বিদ্যালয়ে পড়ানোর ঘোষণার প্রতিবাদে দার্জিলিংয়ে গত ১২ জুন  থেকে ২৬ দিন ধরে অনির্দিষ্টকালের বন্ধ শুরু হয়েছে। পাশাপাশি এদিন পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের মানচিত্রও প্রকাশ করা হয়। মানচিত্রে দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াং, মিরিকসহ ডুয়ার্সের আসাম সীমান্তের সংকোশ পর্যন্ত এবং তরাই অঞ্চলকে অন্তর্ভুক্ত দেখানো হয়েছে।

৭ জুলাই ২০১৭
-ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেছেন, বাংলাদেশ তার দেশের সবচেয়ে কাছের বন্ধু। নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশ ফরেন সার্ভিসের শিক্ষানবিশ কর্মকর্তাদের সঙ্গে  বৈঠকে এসব কথা বলেন তিনি।
-মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের দেশটির পূর্ণাঙ্গ নাগরিকত্ব দেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা।
-চলতি ২০১৭ সালে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রিতে নতুন রেকর্ড করতে যাচ্ছে আমেরিকা। নতুন এক তথ্য অনুসারে দেশটি এ বছর ছয় হাজার ৯০০ কোটি ডলার কিংবা তারও বেশি অর্থের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করতে পারে।
-বাংলাদেশের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের জরিপ অনুযায়ী ঢাকার প্রায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়া ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
-প্রথমবারের মতো মুখোমুখি বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে নানা অভিযোগ, আলোচনা-সমালোচনার পর জার্মানির হামবুর্গে প্রথম বৈঠক করলেন দুই নেতা।

৮ জুলাই ২০১৭
-সোনালী ব্যাংকের আরও একটি বড় ঋণ কেলেঙ্কারি ধরা পড়েছে। শুধু নারায়ণগঞ্জের বৈদেশিক বাণিজ্য শাখায় ৬১৫ কোটি টাকার ঋণ জালিয়াতি করা হয়।
-কয়েক মাসের আলোচনার পর জাতিসংঘের প্রায় ১২২টি দেশ পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সম্মত হয়েছে। এখন ৫০টি দেশ চুক্তিটি অনুমোদন করলেই ৯০ দিন পর এটি কার্যকর হবে। তবে এ চুক্তি বয়কট করেছে পরমাণু শক্তিধর তিন রাষ্ট্র- যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।
-কাশ্মিরি স্বাধীনতা আন্দোলনের জনপ্রিয় নেতা বুরহান ওয়ানির প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভারত অধিকৃত কাশ্মিরে পাথর নিক্ষেপকারী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তাবাহিনী কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।
-বর্ষায় দেশের অন্যান্য অঞ্চলের নদীপাড়ের মানুষেরা যখন বন্যাকবলিত, তখন পঞ্চগড়ের নদ-নদীগুলো পানিশূন্য। জেলার প্রধান নদী করতোয়াসহ ৩৪টি নদ-নদী আষাঢ় মাসেও যেন মরা খাল।
-সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের দেওয়া রায় নিয়ে সংসদে উত্তপ্ত  আলোচনা হয়েছে। রায়ের প্রসঙ্গ তুলে বিরোধী দল জাতীয় পার্টিসহ সরকার দলের সিনিয়র সংসদ সদস্যরা আদালতের ওপর ক্ষোভ প্রকাশ করেন। সিনিয়র মন্ত্রীরাও আলোচনায় অংশ নেন।

৯ জুলাই ২০১৭
-বঙ্গোপসাগরে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতের যৌথ নৌ-মহড়া শুরু হয়েছে। তিন দেশের যৌথ মহড়ার মধ্যে এটিই সবচেয়ে দ্রুতগতির নৌ-মহড়া।
-পশ্চিমবঙ্গকে আর একটা গুজরাট বানানোর উসকানি দিলেন বিজেপির এক বিধায়ক। টুইটারে দেয়া একটি ভিডিও ক্লিপে হায়দরাবাদের বিজেপি বিধায়ক রাজা সিং বলেছেন, পশ্চিমবঙ্গে হিন্দুরা আজ একেবারেই নিরাপদ নন। সাম্প্রদায়িক হিংসায় যারা জড়িয়ে রয়েছেন, তাদের উচিতশিক্ষা দেয়া উচিত বাংলার হিন্দুদের- ২০০২ সালে গুজরাটে হিন্দুরা যে শিক্ষাটা দিয়েছিলেন। না হলে খুব শিগগিরই পশ্চিমবঙ্গ আর একটা বাংলাদেশ হয়ে যাবে।’
-মার্কিন যুক্তরাষ্ট্রে গত ১৫ বছরে দুই লাখেরও বেশি শিশুর বিয়ে হয়েছে। প্রচলিত আইনের ফাঁকফোকর গলিয়ে অপ্রাপ্তবয়স্ক এসব অপ্রাপ্তবয়স্কের বিয়ে অনুমোদন দেয় দেশটি।

১০ জুলাই ২০১৭
-আনসার বিদ্রোহে অংশ নেয়ার অভিযোগ থেকে খালাস পাওয়াদের মধ্যে যাদের বয়স ও শারীরিক সক্ষমতা আছে, তাঁদের ১৪৪৭ জনকে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
-গজল ডোবা ব্যারেজের অধিকাংশ গেট ভারত খুলে দেয়ায় প্রচণ্ড গতিতে পানি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। তিস্তা নদীর পানি বেড়ে এখন বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে বয়ে যাচ্ছে।

১১ জুলাই ২০১৭
-ভারতে জবাই করার উদ্দেশ্যে গরু ও মহিষসহ গবাদিপশু বিক্রির ওপর  কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার প্রস্তাব স্থগিত করে দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট।
-বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে দেখা যায়, গত চার বছরে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক ঋণ অবলোপন করেছে প্রায় ১০ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রায় অর্ধেকই সোনালী ব্যাংকের।
-একাত্তরের ৫৮ জন শব্দসৈনিককে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান চরমপত্রের উপস্থাপক এম আর আকতার মুকুল, চলচ্চিত্রকার সুভাষ দত্ত, কণ্ঠশিল্পী তিমির নন্দী ও ফকির আলমগীরসহ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এসব শিল্পী ও কলাকুশলীকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়েছে।
-মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের উদ্ধৃতি দিয়ে আল-সুমারিয়া টিভি চ্যানেল জানিয়েছে, আইএস নেতা আবু বকর আল-বাগদাদি নিহত হয়েছেন।
-দেশের বিভিন্ন জেলায় নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। অনেক নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতি মুহূর্তে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।
-সুপেয় পানি ও কৃষি কাজে ভূগর্ভস্থ পানির ওপর অধিক নির্ভরশীলতার কারণে ভূগর্ভস্থ পানির স্তর ৩ থেকে ১০ মিটার নিচে নেমে গেছে। জাতীয় সংসদের আলোচনায় এই তথ্য জানা যায়।

১২ জুলাই ২০১৭
-সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, মঙ্গলগ্রহের বায়ুমণ্ডলে বেশকিছু প্রাণঘাতী বিষের উপস্থিতি রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, সেখানে ৬৮ দিন পর থেকেই ধীরে ধীরে মৃত্যুর মুখে পড়তে হবে যে কোনো প্রাণিকে।
-পরিবেশ অধিদপ্তরের খুলনা কার্যালয়ের সূত্র মতে, সুন্দরবনের চারপাশের ১০ কিলোমিটার ইসিএ এলাকায় মোট ১৮৬টি শিল্প ও প্রকল্পকে পরিবেশের প্রাথমিক (অবস্থানগত) ও চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হয়েছে।

আরো খবর

Disconnect