ফনেটিক ইউনিজয়
ফিরে দেখা সাতদিন
হরিয়ানার বিতর্কিত ধর্মগুরু রাম রহিম সিংকে ২০ বছরের জেল দিয়েছেন সিবিআইয়ের বিশেষ আদালত
----

২৪ আগস্ট ২০১৭
-মূলধনী যন্ত্রপাতি আমদানির আড়ালে হাজার কোটি টাকা পাচারে জড়িত রাঘব-বোয়ালদের শনাক্ত করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে।
-তামাক খাত থেকে সারচার্জ হিসেবে আদায় করা প্রায় ৯০০ কোটি টাকা কাজে লাগছে না। গত তিন অর্থবছরে এ টাকা জমে থাকলেও শুধু নীতিমালার অভাবে পড়ে আছে।
-বিশ্বব্যাংকের সঙ্গে চড়া সুদের প্রথম ঋণ চুক্তি স্বাক্ষর করেছে সরকার। স্কেল আপ ফ্যাসিলিটির (এসইউএফ) আওতায় ৫ কোটি ৯০ লাখ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮০ টাকা হারে) প্রায় ৪৭২ কোটি টাকার ঋণ দেবে সংস্থাটি।
-নানা ধরনের দুর্নীতির শিকার হচ্ছে দেশের ব্যাংকিং খাত। বর্তমানে ২৭ শতাংশ ব্যাংকেই ভুয়া কাগজপত্রের মাধ্যমে ব্যাংকিং সুবিধা ভোগ করছে একশ্রেণির অসাধু গ্রাহক।
-ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের তীব্রতা বাড়ছে। আজ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট ছিল ৪০ কিলোমিটার।
-ভারতের সুপ্রিম কোর্ট এক রায়ে জনগণের ব্যক্তিগত গোপনীয়তাকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছেন। রায়ে প্রশ্নের মুখে পড়েছে গো-মাংসের ওপর বিধিনিষেধও।
-মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলায় দুই বছরে ১৬৩ জন লোক আত্মহত্যা করেছেন। পুলিশের দেওয়া এক পরিসংখ্যানে এ তথ্যটি পাওয়া গেছে।
-সুন্দরবনের আশপাশের ১০ কিলোমিটার এলাকায় নতুন শিল্পকারখানা স্থাপনের অনুমোদনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট।
-কানাডার আদালতের পর এবার বাংলাদেশের আদালতেও প্রমাণ হলো কানাডীয় কোম্পানি নাইকো রিসোর্সেসের দুর্নীতি। বাপেক্সের সঙ্গে নাইকোর যৌথ উদ্যোগের চুক্তি এবং পেট্রোবাংলার সঙ্গে নাইকোর গ্যাস সরবরাহ ও কেনাবেচার চুক্তি বাতিল ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।
-পাঁচটি সন্ত্রাসী বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ কক্সবাজারের মহেশখালীর মানুষ। সন্ত্রাসীদের ভয়ে গত তিন বছরে এলাকাছাড়া হয়েছে ৪৩টি পরিবার। আর গত ১৬ বছরে সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছে রাজনীতিক, ব্যবসায়ী, পুলিশ কর্মকর্তাসহ ১৬০ জন। আহত হয়েছে অন্তত ৬০০ জন।

২৫ আগস্ট ২০১৭
-মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ফাঁড়িতে ‘রোহিঙ্গা বিদ্রোহীদের’ হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর সদস্যসহ অন্তত ৮৯ জন নিহত হয়েছেন।
-তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় গোপনে দেশ ছাড়লেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা।
-রাশিয়াকে ঘিরে পূর্ব ইউরোপের দেশগুলোতে আবারও সৈন্যসমাবেশ ও প্রশিক্ষণ শুরু করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সৈন্যের এ সমাবেশকে আবারও শীতল যুদ্ধের পদধ্বনি বলে মনে করা হচ্ছে।
-ধর্ষণের মামলায় ভারতের ‘ধর্মগুরু’ রাম রহিম দোষী সাব্যস্ত হওয়ার রায় ঘোষণার পর তাঁর সমর্থকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে হরিয়ানা রাজ্যের পঞ্চকুলা শহরে কমপক্ষে ২৮ জন নিহত হয়েছেন।
-মৌলভীবাজারের চারটি উপজেলার বন্যাকবলিত ১৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রায় দুই মাস ধরে সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছে প্রায় তিন হাজার শিক্ষার্থী।
-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের মধ্যে পাঁচটির স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরা সেশনজটে পড়তে যাচ্ছেন।

২৬ আগস্ট ২০১৭
-ভারতের  মধ্য প্রদেশের রাজধানী ভুপালে জাতীয় সাংবাদিকতা বিশ্ববিদ্যালয় চত্বরে একটি গোশালা তৈরির সিদ্ধান্ত নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভিসি ব্রিজকিশোর কুঠিয়ালা আরএসএসের ঘনিষ্ঠ।
-মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি জনসমর্থন ৩৪ শতাংশ কমার ক্ষেত্রে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গ্যালপের নতুন মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে।

২৭ আগস্ট ২০১৭
-দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগ কেন্দ্র হটলাইন ‘১০৬’-এ এক মাসে ১ লাখ ৫৭ হাজার ৫১৪টি কল ঢুকেছে। তবে ২০ হাজার অভিযোগ রেকর্ড করা সম্ভব হয়েছে। আর ৪০০ জনের অভিযোগ বাছাই কমিটির কাছে পাঠানো হয়েছে।
-নজরুলসংগীতে বিশেষ অবদানের জন্য শিল্পী ফাতেমা তুজ জোহরা ও শিল্পী ফেরদৌস আরা এবং নজরুলসংগীত নিয়ে গবেষণার জন্য শিল্পী লীনা তাপসী খান পেলেন ২০১৬ সালের নজরুল পুরস্কার।
-প্রথম শ্রেণির ক্রিকেটে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০তম টেস্টে এ কৃতিত্ব অর্জন করেন তিনি।
-ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অবিলম্বে বিচারের দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। দুর্নীতির দায়ে নেতানিয়াহুর বিচারের দাবিতে পেতাহ টিকভা নগরে এ বিক্ষোভ হয়।

২৮ আগস্ট ২০১৭
-হরিয়ানার বিতর্কিত ধর্মগুরু রাম রহিম সিংকে ২০ বছরের জেল দিয়েছেন সিবিআইয়ের বিশেষ আদালত। ১৫ বছর আগে তাঁরই আশ্রমের দুই সাধ্বীকে ধর্ষণের অপরাধ প্রমাণিত হয়েছিল।
-মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সরকারি বাহিনীর নির্যাতন অব্যাহত আছে। সেনাবাহিনীর সদস্যরা বোমা মেরে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিচ্ছে।
-টিকিটের টাকা নিয়ে পালিয়ে যাওয়া অর্ধশত দুর্নীতিবাজ ও অসাধু এজেন্সির প্রতারণায় শেষ পর্যন্ত ৮১ জন হজযাত্রী জেদ্দা যেতে পারেননি। বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছেন সর্বমোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন। মোট ১ লাখ ২৭ হাজার ৫৯৬ জন ভিসা পেয়েছিলেন।

২৯ আগস্ট ২০১৭
-মিয়ানমার সীমান্তে ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’সহ কথিত সশস্ত্র ইসলামী গোষ্ঠীর সদস্যদের ধরতে দুই দেশের যৌথ অভিযানের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

আরো খবর

Disconnect