ইমরানকে ক্ষমতা ছাড়তে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: এনডিটিভি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: এনডিটিভি

পাকিস্তানের ক্ষমতার আসনে ইমরান খান বসেছেন মাত্র এক বছর হলো। এরই মধ্যে তাকে ক্ষমতা ছাড়ার ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ধর্মীয় ও রাজনৈতিক বিরোধীদলগুলো। সেই বেঁধে দেয়ার সময় শেষ হচ্ছে আজ রবিবার সন্ধ্যায়।

এদিকে ইমরান বলেছেন, কিছু সরকার বিরোধীর বিক্ষোভের কারণে তাঁর নেতৃত্বাধীন সাংবিধানিক বৈধ সরকারের পতন হবে না। প্রতিবাদ বিক্ষোভ সত্ত্বেও তাঁর সরকার দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাবে।

বিরোধীরা বলেছেন, ইমরান গত এক বছরে এমন কোনো পদক্ষেপ নিতে পারেননি যা ‘নতুন পাকিস্তান’ তৈরির পথে শুভ সূচনা হিসেবে আখ্যা দেয়া যেতে পারে। 

দেশটির অর্থনৈতিক অবস্থা দিন দিন আরো নাজুক হচ্ছে বলে প্রায়শই মত দিচ্ছেন আন্তর্জাতিক সংস্থা থেকে শুরু করে অর্থনৈতিক বিশ্লেষকরা।

এমন পরিস্থিতিতে দেশটির সব বিরোধীদল এক জোট হয়েছে ইমরানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য করতে। সেই লক্ষ্যে রাজধানী শহর ইসলামাবাদে চলছে তিনদিনের সরকারবিরোধী আন্দোলন। চলছে অবস্থান কর্মসূচি। 

ইমরানবিরোধী আন্দোলনের আয়োজক জামায়াত উলামা-ই-ইসলামের (জেইউআই-ফজলুর) প্রধান মাওলানা ফজলুর রহমান বলেছেন, ‘ইমরানের পদত্যাগ ছাড়া বিক্ষোভকারীরা ঘরে ফিরবে না। সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা এখানেই থাকবো।’

’আজাদি পদযাত্রা’ শিরোনামের এই ইসলামাবাদমুখী সরকারবিরোধী আন্দোলন বন্দরনগরী করাচি থেকে শুরু হয় গত ২৭ অক্টোবর। রাজধানী শহরে এসে পৌঁছায় তিনদিন পর।

ফজলুর রহমান দাবি করেন, তিনি পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-নওয়াজ) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও অন্যান্য রাজনৈতিক সংগঠনসহ সব বিরোধীদলের সঙ্গে কথা বলে ‘আজাদি পদযাত্রা’র লক্ষ্য ঠিক করেছেন। তা হলো, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগ’ ও ‘সেনা হস্তক্ষেপ ছাড়া নতুন নির্বাচন’। 

এদিকে ইমরান খান বলেন, বিরোধী দলগুলোর সঙ্গে তার সরকার বেশ কিছু বিষয়ে সমঝোতা করেছে। কিন্তু এসব দল যদি সে সমঝোতা মেনে না চলে বা সংবিধান লঙ্ঘন করে কিংবা জাতীয় স্বার্থ জলাঞ্জলি দেয়ার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

পাক প্রধানমন্ত্রী তার দেশকে গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন হিসেবে আখ্যায়িত করে বলেন, বিরোধীরা যত খুশি আন্দোলন করতে পারে কিন্তু আইন অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে আন্দোলনের মুখে পাকিস্তানের সেনাবাহিনী ইমরান খান সরকারের প্রতি সমর্থন জানিয়েছে। পাক সেনা মুখপাত্র লে. জেনারেল আসিফ গফুর গতকাল শনিবার রাওয়ালপিন্ডিতে বলেছেন, সেনাবাহিনী পাকিস্তানের সংবিধান সমুন্নত রাখতে বদ্ধপরিকর। তারা বিরোধীদের আন্দোলনের মুখে সাংবিধানিকভাবে নির্বাচিত ইমরান সরকারকে সমর্থন দিয়ে যাবে। 

জেনারেল গফুর বলেন, সেনাবাহিনী তার নিরপেক্ষতা বজায় রাখবে ও সংবিধান মেনে চলবে। -ডেইলি স্টার ও পার্সটুডে

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh