ভারতে কারখানায় গ্যাস লিক হয়ে ৮ জনের মৃত্যু

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের একটি রাসায়নিক কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিক হয়ে এক শিশুসহ মৃত্যু হয়েছে অন্তত আটজনের। 

এ ঘটনায় আশেপাশের এলাকার প্রায় এক হাজার মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের ভর্তি করা হয়েছে বিশাখাপত্তনমের কিং জর্জ হাসপাতালে। 

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল সেখানে পৌঁছে উদ্ধারের কাজ চালাচ্ছে।  

বিশাখাপত্তনমের দক্ষিণ শহরতলির কাছে গোপালপত্তনম এলাকায় রয়েছে এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই রাসায়নিক কারখানা। মূলত পলিয়েস্টার পলিথিন তৈরি হত ওই কারখানায়। সেই কাজে ব্যবহার করা হত সিটাইরিন নামের গ্যাস। যা মানব শরীরের পক্ষে বিষাক্ত।

আজ বৃহস্পতিবার (৭ মে) ভোর সাড়ে ৩টার দিকে ওই কারখানা থেকে গ্যাস লিক শুরু হয়। সে সময় কারখানায় ছিলেন শুধু নিরাপত্তারক্ষীরা। সেই গ্যাস লিক হওয়ায় অচেতন হয়ে পড়েন তারা। ফলে তখন খবর দেয়া সম্ভব হয়নি। এরপর গ্যাস ছড়িয়ে পড়তে থাকে লোকালয়ে। সাড়ে ৪টার দিকে আশেপাশের এলাকার বাসিন্দাদের চোখ জ্বালা ও শ্বাসকষ্ট শুরু হতে থাকে। যার জেরে ঘুম ভেঙে যায় অনেকের। এরপর পুলিশে খবর দেযা হলে জরুরি ভিত্তিতে উদ্ধারের কাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

ছবি: রয়টার্স

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৪ মার্চ ভারতে লকডাউন শুরু হলে এলজির ওই কারখানাও বন্ধ করে দেয়া হয়েছিল। লকডাউন শিথিল হওয়ায় বুধবার রাতে ওই প্ল্যান্ট খোলার প্রস্তুতি শুরু হয়। তখনই গ্যাস নির্গমণের ঘটনা ঘটে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক অফিসার জানিয়েছেন, সোশ্যাস ডিসট্যান্সিং বজায় রেখে কাজ করার জন্য উদ্ধার কার্য চালাতে দেরি হয়েছে।

বিষয়টি নিয়ে গ্রেটার বিশাখাপত্তনম মিউনিসিপ্যাল করপোরেশন টুইট করে জানিয়েছে, গোপালপত্তনমে এলজি পলিমার কারখানায় গ্যাস লিক করেছে। ওই এলাকার বাসিন্দাদের বাড়ির বাইরে না বেরোতে অনুরোধ করা হচ্ছে।

গ্যাস লিক পরবর্তী বিভিন্ন ঘটনার ছবি-ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, স্কুটারে বসে থাকা অবস্থাতেই মাটিতে লুটিয়ে পড়লেন এক নারী।

ঘটনা নিয়ে ইতিমধ্যেই টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি  অসুস্থদের দেখতে কিং জর্জ হাসাপাতালে যান।। তিনি পরিস্থিতির দিকে নজর রাখছেন বলেও জানিয়েছেন।  

গ্যাস লিকের খবরে বিস্মিত কংগ্রেস নেতা রাহুল গাঁধী কংগ্রেস কর্মীদের নির্দেশ দিয়েছেন সেখানকার অসুস্থ মানুষজনকে সহযোগিতার জন্য। -আনন্দাবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ভারত

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //