উত্তর প্রদেশে দুই ট্রাকের সংঘর্ষে নিহত ২৪ শ্রমিক

ভারতের উত্তর প্রদেশে সড়ক দুর্ঘটনা অন্তত ২৪ জন পরিযায়ী শ্রমিক নিহত ও আরো ১৫ জন আহত হয়েছে।

আজ শনিবার (১৬ মে) ভোর রাতে লখনৌ থেকে ২০০ কিমি দূরে আউরাইয়া জেলায় দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। 

পুলিশ জানিয়েছে, লরিতে করে ফেরার সময় দুর্ঘটনার কবলে পড়া ওই শ্রমিকরা বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা। রাজস্থান থেকে তারা নিজেদের বাড়ি ফিরছিলেন।

দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে নিকটবর্তী জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তাদের চিকিৎসা চলছে। 

দুর্ঘটনা নিয়ে অরাইয়ার জেলা প্রশাসক অভিষেক সিংহ বলেছেন, আজ ভোর সাড়ে ৩টার দিতে ওই দুর্ঘটনা ঘটে। ২৪ জনের মৃত্যুর পাশাপাশি ১৫-২০ জন আহত হয়েছেন। ওই শ্রমিকদের অধিকাংশই বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা।

ভারতে লকডাউনের কারণে বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা করলেও অনেক শ্রমিকই কয়েকশ কিলোমিটার হেঁটে পরিবারের সদস্যদের কাছে ফিরতে চেষ্টা করছেন। 

এর আগে বুধবার রাতে ভিন্ন দু’টি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১৪ জন পরিযায়ী শ্রমিকের। পাঞ্জাব থেকে হেঁটে বিহার ফেরার সময় উত্তরপ্রদেশের মুজফ্ফরনগর জেলায় সরকারি বাস পিষে দেয় ছয় শ্রমিককে। মহারাষ্ট্র থেকে আসা পরিযায়ী শ্রমিক বোঝাই লরি মধ্যপ্রদেশের গুনার কাছে ধাক্কা মারে একটি বাসে। সেই ঘটনায় আটজনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন ৫৪ জন শ্রমিক।

তার আগে মহারাষ্ট্রের অওরাঙ্গাবাদ জেলায় রেললাইনের উপর ঘুমিয়ে পড়েছিলেন ২০ জন পরিযায়ী শ্রমিকের একটি দল। সে সময় একটি মালগাড়ি চলে যায় ঘুমন্ত শ্রমিকদের উপর দিয়ে। সেই ঘটনায় ১৬ শ্রমিকের মৃত্যু হয়েছিল। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //