ভারতে লকডাউন আরও দুই সপ্তাহ বাড়ছে

ভারতের চতুর্থ দফার লকডাউন শেষ হওয়ার কথা রয়েছে ৩১ মে। তবে দেশটির গণমাধ্যম জানিয়েছে আরও দুই সপ্তাহ বাড়তে পারে ছয়টি মূল মেট্রো শহর দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই, আহমেদাবাদ, কলকাতাসহ ১১টি শহরের।

এ বিষয়ে রবিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি। 

এদিকে, করোনার প্রাদুর্ভাবে বিশ্বের সবচেয়ে আক্রান্তের দেশের তালিকায় প্রথম দশে ঢুকে পড়েছে ভারত। আর দৈনিক নতুন আক্রান্তের সংখ্যায় দেশটির অবস্থান চতুর্থ। 

বর্তমানে করোনাভাইরাসে ভারতে আক্রান্ত এক লাখ ৫৪ হাজারের বেশি। মৃতের সংখ্যাও লাফিয়ে বাড়ছে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে চার হাজার ৩শ' ৭৩ জনের।

করোনায় সবচেয়ে  ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র। এ রাজ্যে আক্রান্তের সংখ্যা প্রায় ৫৫ হাজার। সারাদেশে মোট আক্রান্তের তিন ভাগের এক ভাগই মহারাষ্ট্রে।আক্রান্ত বাড়ছে তামিলনাড়ু, দিল্লি ও গুজরাতেও। তামিলনাড়ুতে আক্রান্তের সংখ্যা প্রায় ১৮ হাজার। গুজরাট ও দিল্লিতে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার করে।

লকডাউন শিথিলের অংশ হিসেবে গত সোমবার থেকে ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হলেও, সুরাট থেকে দিল্লি, জয়পুর, মুম্বই এবং হায়দরাবাদগামী বুধবারের সব ফ্লাইট বাতিল করে স্পাইস জেট।  প্রথম দিনই ৩৯ হাজার যাত্রী সফর করেছেন বিমানে। মঙ্গলবার এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে দুই করোনা যাত্রী শনাক্তের পর, ফ্লাইটের ৯০ আরোহীকে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //