করোনার ওষুধ আবিষ্কারের দাবি রামদেবের

মহামারি করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কার নিয়ে বিশ্বে তোড়জোড় শুরু হয়েছে। বিশ্বের প্রথম সারির চিকিৎসকরাও হিমশিম খাচ্ছে। কিন্তু কিছু ক্ষেত্রে অগ্রগতি হলেও এখনো ভ্যাকসিন আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা। 

এই পরিস্থিতির মধ্যেই ভারতের ধর্মগুরু বাবা রামদেব দাবি করেছেন- তিনি করোনার ওষুধ আবিষ্কার করেছেন।

রামদেব জানান, তার প্রতিষ্ঠান পতঞ্জলী থেকে উদ্ভাবন করা হয়েছে দুটি ওষুধ। এই ওষুধ ৭ দিনের মধ্যে একজন কভিড-১৯ আক্রান্ত রোগীকে প্রতিকার দিতে পারে। তার আয়ুর্বেদিক ওষুধ দুটির নাম হলো ‘করোনিল’ এবং ‘স্বসারি’। 

এনডিটিভির এক অনলাইন প্রতিবেদনে বাবা রামদেব দাবি করেন- এই ওষুধে ৭ দিনের মধ্যে একজন রোগী সুস্থ হয়ে ওঠেন। তারা রোগীদের ওপর পরীক্ষামুলকভাবে এর প্রয়োগ করেছেন। তাতে শতভাগ সফলতা পেয়েছেন। 

পতঞ্জলীর প্রতিষ্ঠাতা যোগগুরু রামদেব বলেছেন, তারা সারা দেশে ২৮০ জন রোগীর ওপর পরীক্ষা ও গবেষণার ভিত্তিতে এই ওষুধ দুটি উদ্ভাবন করেছেন।

তিনি বলেছেন, করোনার ওষুধ বা টীকার জন্য পুরো দেশ এবং বিশ্ব অপেক্ষায় আছে। এক্ষেত্রে আমরা গর্বের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে, প্রথম আয়ুর্বেদিক ওষুধ হিসেবে পতঞ্জলী রিসার্স সেন্টার ও এনআইএমএস যৌথভাবে ক্লিনিক্যাল পরীক্ষা ও গবেষণার ভিত্তিতে এই ওষুধ তৈরি করেছে। 

রামদেব জানান, আমরা মঙ্গলবার থেকে এই ওষুধ দুটি বাজারে ছাড়ছি। এর আগে আমরা দু’দফা পরীক্ষা করেছি এর। প্রথমে দিল্লি, আহমেদাবাদ ও অন্যান্য শহরে ক্লিনিক্যাল পরীক্ষা করেছি। এতে অংশ নিয়েছেন ২৮০ জন রোগী। সেখানে আমরা শতভাগ সফলতা পেয়েছি। আমরা করোনা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। এক্ষেত্রে সহযোগিতা করেছে জয়পুরের ন্যাশনাল ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেস অথবা এনআইএমএস ইউনিভার্সিটি।

তবে বিকল্প এমন চিকিৎসার বিষয়ে সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলেছে, কিছু পশ্চিমা, প্রচলিত অথবা ঘরে তৈরি পদ্ধতি কিছুটা স্বস্তি দিতে পারে, করোনার বিকল্প চিকিৎসা মনে হতে পারে, কিন্তু বর্তমান করোনা মহামারি প্রতিরোধে এসব জিনিসের কোনো তথ্যপ্রমাণ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //