সংসদে প্রকাশ্যে লাদেনকে ‘শহীদ’ আখ্যা দিলেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সংসদে প্রকাশ্যে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে আখ্যা দিয়েছেন। এ মন্তব্য প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে তুমুল জল্পনা-কল্পনা। 

বৃহস্পতিবার (২৫ জুন) পাকিস্তানের সংসদে ওসামা বিন লাদেনকে এ আখ্যা দেন তিনি। 

আমেরিকানদের নিয়ে কথাপ্রসঙ্গে এক পর্যায়ে ইমরান খান বলেন, আমেরিকানরা পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে পাকিস্তানের অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনকে নিহত করেছিল। এরপর তিনি সংশোধন করে বলেন, ওসামা বিন লাদেন ‘শহীদ’ হয়েছিলেন।

অবশ্য এর আগেও ওসামা বিন লাদেনকে শহীদ বলে আখ্যা দিয়েছিলেন ইমরান খান। প্রধানমন্ত্রী হওয়ার আগে ওসামাকে জঙ্গি বলে সম্বোধন করতে অস্বীকার করেছিলেন তিনি।

তবে দেশটির প্রধানমন্ত্রীর এই ধরনের বক্তব্যে সমালোচনার ঝড় ওঠে। 

ইমরান আর্থিক মদত চাইছেন উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, আমেরিকাকে চাপে ফেলতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এই মন্তব্য করেছেন ইমরান। তিনি ঘুরিয়ে আমেরিকার কাছে আর্থিক মদত চাইছেন। কারণ, করোনাভাইরাসের জেরে পাকিস্তানের ভগ্নপ্রায় অর্থনীতি আরো ভঙ্গুর হয়ে পড়েছে।

ওসামা বিন লাদেন বিশ্বের সর্বাধিক কাঙ্ক্ষিত সন্ত্রাসী ছিলেন। আমেরিকা তাকে নির্মূল করার জন্য আফগানিস্তানের বিশাল অংশে বোমা মেরেছিল। কারণ আমেরিকার দাবি, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনায় লাদেন জড়িত। এছাড়া আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করারও পরিকল্পনা লাদেনের ছিল। 

২০১১ সালের ২১ মে ওসামা বিন লাদেন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের নিকটে অ্যাবটাবাদে নিহত হন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //