ফেয়ার অ্যান্ড লাভলি থেকে বাতিল ‘ফেয়ার’

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে শ্বাসরোধ করে হত্যা করে পুলিশ। এর জের ধরে শুরু হওয়া ব্ল্যাক লাইফ ম্যাটার আন্দোলনটি পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। আন্দোলনের জেরে ত্বক ফর্সাকারী প্রসাধন সামগ্রী প্রতিষ্ঠানগুলোও ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। তুমুল সমালোচনার মুখে হিন্দুস্তান ইউনিলিভার তাদের প্রসাধন ব্র্যান্ড ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ থেকে ‘ফেয়ার’ শব্দটি বাদ দেয়ার ঘোষণা দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, বৃহস্পতিবার (২৫ জুন) ভারতীয় ইউনিলিভার কর্তৃপক্ষ ত্বকের রঙ ফর্সাকারী এই ব্র্যান্ড নাম বদলের ঘোষণা দেয়। ব্র্যান্ডটির নতুন নামের জন্য রেগুলেটরি কমিশনের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব মেহতার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, সব ধরনের ত্বকের যত্ন নেয়ার কথা বলা নিয়েই কাজ করছেন তারা। সৌন্দর্যের পরিসরকে আরো বড় করে উদযাপন করতে পণ্যের গায়ে আলাদা গাত্রবর্ণের যে দুই চেহারা ছিল তা সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ত্বকের রঙের যে নির্দেশনা দেয়া হতো ফেয়ার অ্যান্ড লাভলির প্যাকেটের সঙ্গে তা-ও বাদ দেয়া হয়েছে।

ভারতের হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের পর ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডও (ইউবিএল) গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কোম্পানির স্কিনকেয়ার পোর্টফোলিও বা ত্বকের যত্নে ব্যবহৃত প্রসাধন পণ্যের বিবর্তনের পরবর্তী পদক্ষেপের ঘোষণা দিয়েছে। এরই ধারাবাহিকতায় কোম্পানির ফ্ল্যাগশিপ ব্র্যান্ড ‘ফেয়ার অ্যান্ড লাভলি’র নাম পরিবর্তন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আরো সার্বজনীন সৌন্দর্যের লক্ষ্যে ব্র্যান্ডকে এগিয়ে নিতে ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ নামটির মধ্য থেকে ‘ফেয়ার’ শব্দটি ব্যবহার বন্ধ করবে কোম্পানি। ব্র্যান্ডটির নতুন নাম অনুমোদনের অপেক্ষায় রয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যে নামটি পরিবর্তন হবে বলে আশা করা যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //