রাশিয়াকে ছাপিয়ে করোনা সংক্রমণে বিশ্বে তৃতীয় ভারত

ভারতে লকডাউনের মধ্যেও হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। রবিবার (৫ জুলাই) রাশিয়াকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। 

রবিবার সন্ধ্যায় ভারতের কয়েকটি রাজ্য জুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৯০ হাজার। এই রোগের জেরে এখনো পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৯ হাজার ২০০ জন। অন্যদিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুসারে এখনো পর্যন্ত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৮০ হাজার ২৮৩ জন।

সারা পৃথিবী জুড়ে করোনা সংক্রমণের দিক দিয়ে প্রথম স্থানে আছে আমেরিকা, দ্বিতীয় স্থানে ব্রাজিল। আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ২৮ লক্ষ ৩৯ হাজারেরও বেশি, অন্যদিকে ব্রাজিল এর সংখ্যা হলো ১৫ লক্ষ ৭৭ হাজারের বেশি। আমেরিকায় এই ভয়ঙ্কর সংক্রমণের জেরে এখনো পর্যন্ত ১ লক্ষ ২৯ হাজার ৬০০-র বেশি লোক প্রাণ হারিয়েছে। অন্যদিকে ব্রাজিলে প্রাণ হারিয়েছে ৬৪ হাজারের বেশি মানুষ।

এই নিয়ে টানা ৯ দিন ভারতে ১৮,০০০ এরও বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ার বিষয়ে অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অব মেডিকেল সায়েন্সেসের ডিরেক্টর ড. রণদীপ গুলেরিয়া বলেন যে ভারতে কভিড-১৯ এর চূড়ান্ত পর্যায়ে রয়েছে। 

শনিবার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণে রেকর্ড বৃদ্ধির কথা জানিয়েছে এবং গত ২৪ ঘণ্টায় ২১২,২৩৬ টি নতুন সংক্রমণের কথা জানিয়েছে।

এদিন আগের সব রেকর্ড ভেঙেছে কোলকাতায়। রবিবার সন্ধ্যায় প্রকাশিত হওয়া বুলেটিন অনুযায়ী কোলকাতায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছে ৮৯৫ জন।

এই নিয়ে কোলকাতায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২২,১২৬ জন। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ২১ জনের মৃত্যু হয়েছে করোনায়। এর ফলে, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৫৭।

এখনো পর্যন্ত ১৪,৭১১ জনকে চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট ১১ হাজারেরও বেশি টেস্ট হয়েছে বলেও জানা গেছে।

কোলকাতায় ৭৯ টি সরকারি এবং বেসরকারি হাসপাতালে আইসোলেশন শয্যা তৈরি করা হয়েছে৷ এর মধ্যে সরকারি ২৬ টি হাসপাতাল ও ৫৩ টি বেসরকারি হাসপাতাল রয়েছে৷ হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা রয়েছে ৯৪৮টি, ভেন্টিলেশন সুবিধা রয়েছে ৩৯৫টি৷ কিন্তু সরকারি কোয়ারেন্টিন সেন্টার রয়েছে ৫৮২টি৷

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //