ভারতে ১৯১ আরোহী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৭

১৯১ জন আরোহী নিয়ে অবতরণের সময় এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে গেছে। এ সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় উড়োজাহাজটি।

শুক্রবার (৭ আগস্ট) রাত পৌনে ৮টার দিকে কেরালার কোঝিকোড়ের কারুপুর বিমানবন্দরে এ দুর্ঘটনাটি ঘটে। 

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে- এই দুর্ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১৭ জন।

বিজেপি সাংসদ কে জে আলফোন্স জানিয়েছেন, নিহতদের মধ্যে ওই বিমানের এক জন চালকও রয়েছেন। এই দুর্ঘটনায় আহত কম পক্ষে ১২৩। আহতদের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। 

জানা গেছে- করোনা পরিস্থিতিতে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে নিয়ে আসছিল দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ উড়োজাহাজটি। দুবাই থেকে কোঝিকোড়গামী ওই উড়োজাহাজে কর্মী ও যাত্রীসহ মোট ১৯১ জন ছিলেন বলে জানা গেছে।

বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে- ওই বিমানে ১৭৪ জন যাত্রী, ১০ শিশু, ২ জন বিমানচালক এবং ৫ জন বিমানকর্মী ছিলেন। 

প্রাথমিকভাবে জানা গেছে, অত্যন্ত ভারী বৃষ্টির মাঝে উড়োজাহাজটি অবতরণের চেষ্টা করছিল। সে সময়ই চাকা পিছলে গিয়ে দুর্ঘটনা ঘটে।

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইটারে জানিয়েছেন, রানওয়ে থেকে পিছলে গিয়ে উড়োজাহাজটি ৩৬ ফুট খাদে পড়ে দু’টুকরো হয়ে যায়। 

ঘটনাস্থলে ২৪টি অ্যাম্বুল্যান্স এবং দমকলবাহিনীসহ জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করেছে। বিমানে আটকে পড়া সকলকেই উদ্ধার করা সম্ভব হয়েছে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে। তবে আহতদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা গুরুতর। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন টুইট করে জানিয়েছেন, দুর্ঘটনায় পুলিশ এবং দমকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে উদ্ধারকাজ ও আহতদের চিকিৎসা জন্যও নির্দেশ দিয়েছেন তিনি।

এক বিবৃতিতে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রবল বৃষ্টির কারণে চাকা পিছলে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে।

এদিকে দুর্ঘটনার পরপরই রাতে টুইট করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। টুইটারে তিনি লিখেছেন, ‘‘কোঝিকো়ড়ে এই দুঃখজনক দুর্ঘটনার কথা জানতে পেরে পীড়িত। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ)-কে ঘটনাস্থলের পৌঁছে দ্রুত উদ্ধারকাজ শুরু করার নির্দেশ দিয়েছি।’’ 

এদিকে দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

টুইটারে তিনি লিখেছেন, ‘‘কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় অত্যন্ত আহত বোধ করছি। যারা প্রিয়জনকে হারিয়েছেন তাদের সমবেদনা জানাই। প্রার্থনা করি, আহতরা শিগগিরই সুস্থ হয়ে উঠুন।’’ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ভারত

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //