প্রণবের অবস্থা এখনো সংকটাপন্ন

ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। এখনো ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন তিনি। 

আজ বুধবার (১২ আগস্ট) সকালে দিল্লির সেনা হাসপাতালের মেডিকেল বুলেটিনে জানানো হয়, এখনো সংকটাপন্ন অবস্থায় রয়েছেন সাবেক প্রেসিডেন্ট। গত ১০ আগস্ট অস্ত্রোপচারের পর থেকেই তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে।

ওইদিনই পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণব। তাকে নিয়ে যাওয়া হয় দিল্লির ক্যান্টনমেন্ট সেনা হাসপাতালে। মস্তিস্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে তার অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। পাশাপাশি তার করোনা পরীক্ষা করা হয়। তাতে রিপোর্ট পজিটিভ আসে।

সেনা হাসপাতালের চিকিৎসকদের সূত্রে খবর, অস্ত্রোপচারের মাধ্যমে জমাট বাঁধা রক্ত বের করা সম্ভব হয়েছে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে। তিনি নিয়মতি রক্ত পাতলা করার ওষুধ খান। সেই কারণেই অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ কমছে না বলেই মত চিকিৎসকদের। তাই অস্ত্রোপচারের পর থেকে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়নি। বরং কিছুটা অবনতি হয়েছে বলে চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে। 

তবে তিনি স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন ও করোনাভাইরাসের কারণে কোনো সমস্যা নেই। 

গত বছরই ভারতরত্ন পুরস্কার পেয়েছেন প্রণব মুখার্জি। সেই স্মৃতিচারণ করে এ দিন টুইট করেছেন তার মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি, গত বছরের ৮ আগস্ট আমার জীবনের সবচেয়ে খুশির দিন ছিল। ওই দিন বাবা ভারতরত্ন পুরস্কার পেয়েছিলেন। ঠিক এক বছর পর ১০ আগস্ট তিনি গুরুতর অসুস্থ। তার জন্য যেটা সবচেয়ে ভালো, ঈশ্বর সেটাই করুন। আর আমাকে আনন্দ ও দুঃখ একই রকমভাবে গ্রহণ করার শক্তি দিন। যারা তার জন্য উদ্বিগ্ন, তাদের সবাইকে ধন্যবাদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //