সঙ্কটজনক প্রণব মুখার্জি, এখনও ভেন্টিলেশনে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার এখনও সঙ্কটজনক বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। শারীরিক অবস্থান উন্নতি না হওয়ায় এখনো ভেন্টিলেটর সাপোর্টে আছেন তিনি।

তবে চোখে আলো পড়লে তার প্রতিক্রিয়ায় সামান্য উন্নতি দেখা গিয়েছে বলে শনিবার প্রণবকন্যা শর্মিষ্ঠা মুখার্জি জানিয়েছেন।

এর আগে বৃহস্পতিবার দিল্লির সেনা হাসপাতাল জানিয়েছিল, প্রাক্তন রাষ্ট্রপতি গভীর কোমায় চলে গিয়েছেন। শুক্রবার সকালে দিল্লির সেনা হাসপাতাল মেডিক্যাল বুলেটিনে জানিয়েছে, প্রণব মুখার্জির  শারীরিক অবস্থা অপরিবর্তিত। তাকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। এখনও তিনি ভেন্টিলেশনেই রয়েছেন। তার শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি স্থিতিশীল।

আনন্দবাজার পত্রিকা জানায়, রবিবার রাতে দিল্লির বাসভবনে পড়ে যাওয়ার পরে প্রণবকে সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার প্রাণ বাঁচাতে অস্ত্রোপচার করে মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে হয়। সে সময়েই রুটিন পরীক্ষা করতে গিয়ে তার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মেলে। কিন্তু অস্ত্রোপচারের পরে তার অবস্থার অবনতি হয়। তাকে ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

শুক্রবার প্রণব-পুত্র অভিজিৎ মুখার্জি জানান, “৯৬ ঘণ্টার সময় আজই শেষ হয়েছে। বাবার শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি এখনও স্থিতিশীল রয়েছে। বাইরের উদ্দীপনা ও চিকিৎসায় উনি সাড়া দিচ্ছেন।” 

সবাইকে প্রার্থনা করার অনুরোধ করে অভিজিৎ বলেন, “বাবা সব সময়ে বলতেন, আমি দেশের মানুষের থেকে যতটা পেয়েছি, সেই তুলনায় খুব কমই ফিরিয়ে দিতে পেরেছি।” 

দেশের মানুষের কাছে দোয়া চেয়েছেন শর্মিষ্ঠাও। তার বিশ্বাস, সকলের সম্মিলিত প্রার্থনার একটি শক্তি থাকবেই। তিনি বলেন, “চিকিৎসার পরিভাষার মধ্যে না-গিয়ে গত দু’দিনে আমি যেটুকু বুঝেছি, তা হল বাবার অবস্থা এখনও সঙ্কটজনক হলেও তা আর খারাপ হয়নি। চোখে আলো পড়লে সাড়াতেও সামান্য উন্নতি হয়েছে।’’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //