ফনেটিক ইউনিজয়
কঠিন অবস্থানে রিয়াল মাদ্রিদ
মনিরুল ইসলাম

সাম্প্রতিক ফুটবলে বার্সেলোনা ও জুভেন্টাসের দ্বৈরথ উত্তাপ ছড়াচ্ছে ফুটবল-বিশ্বে। ২০১৫-১৬ উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জেতে বার্সেলোনা। আর গত আসরের কোয়ার্টার ফাইনালে দুই লেগে বার্সেলোনার বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় নিয়ে সেমিতে পৌঁছায় জুভেন্টাস। তুরিনে নিজ মাঠে জুভরা ৩-০ গোলে বিধ্বস্ত করে বার্সেলোনাকে। আর বার্সার নিজ মাঠ ন্যু ক্যাম্পে ০-০ ড্র নিয়ে খেলা শেষ করে ইতালি সিরি আ ফুটবল লিগের টানা ছয়বারের চ্যাম্পিয়নরা। এবার গ্রুপ পর্বেই দেখা হচ্ছে বিশ্ব ফুটবলের শীর্ষ দুই ক্লাবের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে ডি গ্রুপে খেলবে বার্সেলোনা-জুভেন্টাস। গ্রুপের অন্য দুই দল গ্রিসের অলিম্পিয়াকোস ও পর্তুগালের স্পোর্টিং লিসবন।
তবে এবারের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ‘ডেথ গ্রুপে’ খেলবে গত দুবারের শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। এইচ গ্রুপে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ খেলবে ইউরোপের অপর শীর্ষ দল জার্মানির বুরুশিয়া ডর্টমুন্ড ও ইংল্যান্ডের টটেনহ্যাম হটস্পারের সঙ্গে। এ তিন দলের একটি এবারের গ্রুপ পর্ব থেকে বিদায় নিচ্ছে এটা নিশ্চিত। তাই অনেকটা কঠিন পরিস্থিতিতেই রয়েছে রিয়াল। গত আসরেও একই গ্রুপে খেলতে দেখা যায় রিয়াল ও ডর্টমুন্ডকে। তখন রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে গ্রুপ-সেরার মর্যাদা নিয়ে নকআউট পর্বে পা রাখে জার্মান জায়ান্ট ডর্টমুন্ড।
তবে এবারের উয়েফা চ্যাম্পিয়ন লিগের গ্রুপ পর্বে পরীক্ষা দিতে হবে শিরোপাপ্রত্যাশী অন্য দুই দল জার্মানির বায়ার্ন মিউনিখ ও ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি)। বি গ্রুপে খেলবে দল দুটি। গ্রুপে আরও রয়েছে বেলজিয়ান দল আন্ডারলেখট ও স্কটল্যান্ডের সেলটিক। চ্যাম্পিয়নস লিগের আট গ্রুপে লড়াইয়ে নামছে ইউরোপের শীর্ষ ৩২টি দল। এতে একই গ্রুপে খেলতে হচ্ছে না কোনো নির্দিষ্ট লিগের একাধিক দলকে। আগামী ১২ ও ১৩ সেপ্টেম্বর মাঠে গড়াবে চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের প্রথম রাউন্ডের খেলা।

কোন গ্রুপে কোন দল
গ্রুপ এ :    ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড), বেনফিকা (পর্তুগাল), এফসি বাসেল (সুইজারল্যান্ড), সিএসকেএ মস্কো (রাশিয়া)।
গ্রুপ বি :    বায়ার্ন মিউনিখ (জার্মানি), প্যারিস সেইন্ট জার্মেই (ফ্রান্স), আন্ডারলেখট (বেলজিয়াম), সেলটিক (স্কটল্যান্ড)।
গ্রুপ সি :    চেলসি (ইংল্যান্ড), অ্যাটলেটিকো মাদ্রিদ (স্পেন), এএস রোমা (ইতালি), এফকে কারাবাগ (আজারবাইজান)।
গ্রুপ ডি :    জুভেন্টাস (ইতালি), বার্সেলোনা (স্পেন), অলিম্পিয়াকোস (গ্রিস), স্পোর্টিং লিসবন (পর্তুগাল)।
গ্রুপ ই :    স্পার্টাক মস্কো (রাশিয়া), সেভিয়া (স্পেন), লিভারপুল (ইংল্যান্ড), এনকে মারিবর (স্লোভেনিয়া)।
গ্রুপ এফ :    শাখতার দোনেস্ক (ইউক্রেন), ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড), নাপোলি (ইতালি), ফেইনুর্দ (নেদারল্যান্ডস)।
গ্রুপ জি :    এএস মোনাকো (ফ্রান্স), এফসি পোর্তো (পর্তুগাল), বেসিকতাস (তুরস্ক), আরবি লিপজিগ (জার্মানি)।
গ্রুপ এইচ :    রিয়াল মাদ্রিদ (স্পেন), বুরুশিয়া ডর্টমুন্ড (জার্মানি), টটেনহ্যাম হটস্পার (ইংল্যান্ড), আপোয়েল নিকোশিয়া (সাইপ্রাস)।

Disconnect