ফনেটিক ইউনিজয়
সিলেটে শুরু বিপিএল উন্মাদনা
তারিক আল বান্না
সিলেটে বিপিএলের প্রথম দিনেই উপস্থিত ছিল বিপুল সংখ্যক দর্শক
----

গত ৪ নভেম্বর থেকে শুরু হলো বাংলাদেশের ক্রিকেট বিনোদনের সেরা আয়োজন বিপিএল। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান ও স্বাগতিক সিলেট সিক্সার্স দলের অধিনায়ক নাসির হোসেন টস করতে মাঠে নামার সঙ্গে সঙ্গে শুরু হয় বিপিএলের মাঠের উন্মাদনা। বিপুল দর্শকের উপস্থিতিতে এবারের বিপিএলের প্রথম ম্যাচে স্বাগতিক সিলেট ৯ উইকেটের সহজ ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে শুভসূচনা করে।
এবার শিরোপা কে লাভ করবে, সেটা দেখতে আরও অপেক্ষা করতে হবে দর্শকদের। তবে সিলেট ভালো করার ইঙ্গিত রেখে গেল প্রথম দিনেই। উদ্বোধনী ম্যাচে ঢাকাকে ২০ ওভারে মাত্র ১৩৬/৭ রানে আটকে রেখে সিলেট ১ উইকেটে ১৩৭ রান করে। প্রথম ম্যাচেই দেখা যায়, ওয়েস্ট ইন্ডিজের ফ্লেচার ও শ্রীলঙ্কার থারাঙ্গার দুটি দারুণ হাফ সেঞ্চুরি।
বিপিএল টি-টোয়েন্টি ক্রিকেট হলেও এর প্রভাব টেস্ট ও ওয়ানডেতেও পড়ে। সারা বিশে^র বেশির ভাগ খেলোয়াড়ই তিন ফরম্যাটের ক্রিকেটের সঙ্গে জড়িত। ক্রিস গেইল, ওয়াটসন, বিরাট কোহলি, ম্যাককালাম, মোহাম্মাদ আমির, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, রবিচন্দ্রন অশ^ীন, তামিম ইকবাল, স্টোকসÑসবাই তিন ফরম্যাটের ক্রিকেটে সমান সফল। টাইগাররা সম্প্রতি একটি ব্যর্থ সফর শেষ করে দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছে। ওই সফরে বাংলাদেশ টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে শোচনীয়ভাবে পরাজিত হয়েছে। কোনো খেলোয়াড়ই ধারাবাহিকভাবে ছিটেফোঁটা নৈপুণ্য দেখাতে পারেননি। তা ছাড়া ইনজুরি একটি বড় সমস্যা হয়ে দাড়ায় দক্ষিণ আফ্রিকা সফরে। তামিম, মোস্তাফিজসহ অনেকেই ইনজুরির কারণে দেশে ফিরে আসেন সফর শেষ না করেই।
এবারের বিপিএলে অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের নামিদামি তারকাদের সঙ্গে ক্রিকেট লড়াইয়ে বহু কিছু শিখতে পারবেন বাংলাদেশি খেলোয়াড়েরা। এই নতুন কিছু শেখার ফলে পরের যেকোনো সফর কিংবা বাংলাদেশে অন্য দেশের সফরে আমাদের খেলোয়াড়েরা উপকৃত হবেন।
বিপিএলে এবারের আসরে মোট সাতটি দল অংশ নিয়েছে। দলগুলো হলো, ঢাকা ডায়নামাইটস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চিটাগং ভাইকিংস, রংপুর রাইডার্স, খুলনা টাইটান্স, রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্স।
বিপিএল চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। ৮ নভেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পর ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ১১ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত খেলা চলবে। চট্টগ্রাম জহুর আহমেদ ক্রিকেট স্টেডিয়ামে হবে ২৪ নভেম্বর থেকে ২৯ পর্যন্ত। ফের মিরপুরে ২ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে খেলা। তবে ফাইনালের জন্য একদিন রিজার্ভ ডে রাখা হয়েছে।  
২০১২ সালে বিপিএলের যাত্রা হয়। প্রথম দুই আসরের শিরোপা লাভ করে ঢাকা গ্লাডিয়েটর্স। তৃতীয়বার শিরোপা জেতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চতুর্থ ও শেষবার ঢাকা ডায়নামাইট চ্যাম্পিয়ন হয়। এক মাসের বেশি সময় ধরে বিপিএল ব্যাপকভাবে দর্শক মাতাবে, সেটাই এখন প্রত্যাশা। বাংলাদেশের ক্রিকেটে কিছুটা তাল হারিয়ে গেছে বলে যেটা চোখে পড়ছে, বিপিএল সেটা দূর করতে সক্ষম হবে বলেই সবার প্রত্যাশা।

Disconnect