ফনেটিক ইউনিজয়
ইতিহাসের সেরা গোল
মনিরুল ইসলাম
ইতিহাসের সেরা কিক মনে করা হয় এটিকে
----

অবিশ্বাস্য ক্রিস্টিয়ানো রোনালদো। বয়স হয়েছে ৩৩। সাধারণত এ বয়সে ফুটবলাররা বুটজোড়া তুলে রাখার প্রস্তুতি নেন। কিন্তু সেটিকে তোয়াক্কাই করছেন না তিনি । বরং বয়স যতই বাড়ছে, ততই যেন আরও ক্ষুরধার ও পরিণত হয়ে উঠছেন রোনালদো; মাঠে যার প্রতিনিয়ত প্রতিফলন ঘটছে। সম্প্রতি  জুভেন্টাসের বিপক্ষে তার ‘বাইসাইকেল কিকে’ চোখ জুড়ানো এক  গোলের পর পর্তুগিজ এ যুবরাজ ভাসছেন প্রশংসার বৃষ্টিতে।
৩ এপ্রিল তুরিনের মাঠে নেমে জুভেন্টাসকে ৩-০তে বিধ্বস্ত করে এসেছে রিয়াল মাদ্রিদ। জোড়া গোল করে জয়ের নায়ক রোনালদো। এক রকম তার কাছেই উড়ে গেছে ইতালি চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন্স  লিগের ইতিহাসে ফুটবলের  মাঠে সেদিন এ তারকা যা করে দেখিয়েছেন, তা অনেকদিন মনে রাখবে ফুটবলবিশ্ব।  
চ্যাম্পিয়ন্স লিগের এ ম্যাচে ৩ মিনিটে অসাধারণ গোল করে ভক্ত-সমর্থকদের আনন্দের জোয়ারে ভাসান রোনালদো। পরেরটি ৬৩ মিনিটে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে দ্বিতীয় গোলটি করেন তিনি। শূন্যে লাফিয়ে উঠে বাইসাইকেল কিক দিয়ে জুভেন্টাস গোলরক্ষক গিয়ানলুইজি বুফনের ডান পাশ দিয়ে কোনাকুনি শটে রিয়ালকে অসাধারণ এক জয় উপহার দিয়েছেন। রোনালদোর  দক্ষতায় এদিন নিজেদের মাঠে জুভেন্টাস ৩-০ গোলে  হেরে যায়। তবে সারা বিশ্বে এখন ম্যাচ নয়, বরং গোলটিই যে বেশি আলোচনার দাবিদার। পর্তুগিজ এ যুবরাজের এভাবে গোল করা দেখে কয়েকবার মাথা চুলকান  কোচ জিনেদিন জিদান। হতভম্ভ বনে যান কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন ও রক্ষণসেনারা। আর অদ্যাবধি চ্যাম্পিয়নস লিগে এটিই সেরা গোলের উপাধি পায়।
তাই ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জিদানকে বলতে শোনা যায়, ‘ফুটবলীয় ইতিহাসে এটি অন্যতম সুন্দর একটি গোল। আমি তার পারফরম্যান্সে রোমাঞ্চিত।’ সতীর্থ রাফায়েল ভারানের কাছে তো এটি ছিল ‘জীবনের সেরা’! ফরাসি ডিফেন্ডার বলেছেন, ‘ফুটবল মাঠে দাঁড়িয়ে আমার দেখা জীবনের সেরা গোল। (জুভন্টাস সমর্থকদের) দাঁড়িয়ে সম্মান জানানোটা আরও বেশি উপভোগ্য করে তুলেছিল।’ প্রতিপক্ষ দল থেকে প্রশংসাটা বরং আরও গভীর। জিয়ানলুইজি বুফন বলেছেন, ‘রোনালদো বিস্ময়কর পর্যায়ের খেলোয়াড়। তার মধ্যে  যে গুণাবলি আছে, সেটা তাকে তুলনায় দাঁড় করাবে ম্যারাডোনা, মেসি কিংবা পেলের সঙ্গে।’
উল্লেখ্য, রিয়ালের হয়ে গত নয় ম্যাচে রোনালদো ১৯টি গোল করেছেন। ২০১৮ সালে এ পর্যন্ত তার গোলসংখ্যা ২৮।

Disconnect