ফনেটিক ইউনিজয়
ব্যস্ততা বাড়ছে ক্রিকেট ময়দানে
মনিরুল ইসলাম

বেশ কিছুদিন হলো আন্তর্জাতিক ম্যাচ থেকে দূরে বাংলাদেশ। এ সময়ের মধ্যে খেলোয়াড়রা নিজেদের মতো করে সময় কাটিয়েছেন অনেকটা। কেউ কেউ বিভিন্নভাবে ইনজুরিতে পড়েছেন। আবার কেউ কেউ দেশের বাইরে খেলতেও ব্যস্ত। তবে আগামী জুন থেকে আন্তর্জাাতিক ক্রিকেটে ব্যস্ত সূচি বাংলাদেশের। রয়েছে একের পর এক সিরিজ। এরই পরিপ্রেক্ষিতে ১৩ মে অনুশীলন ক্যাম্প শুরু টিম বাংলাদেশের। আর লম্বা ক্রিকেট সূচির কারণে ক্যাম্পে ফিজিক্যাল ফিটনেস উন্নতিতেই বেশি জোর দেয়া হচ্ছে। যেকোনো সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্প শুরু হয় ফিটনেস পর্ব দিয়ে। রানিং, স্ট্রেচিং আর জিম শেষে বিপ টেস্টের ফলাফলে জানা যায় ক্রিকেটারদের শারীরিক সক্ষমতার অবস্থা। সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের ঘন ঘন ইনজুরিতে পড়ার বিষয়টি ভাবাচ্ছে বোর্ডকে। তাই আসছে সিরিজের আগে এবার সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে ফিটনেস।
হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় অস্ত্রোপচার করাতে হচ্ছে নাসির হোসেনকে। ছয় মাসের জন্য মাঠের বাইরে চলে যেতে হচ্ছে এ অলরাউন্ডারকে। ছোটখাটো চোটে ভুগছেন মুশফিক-মাহমুদউল্লাহরাও। অবশ্য হাঁটুতে অস্ত্রোপচার করানো তারকা ওপেনার তামিম ইকবাল এখন সুস্থ হওয়ার পথে। অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ আর ডান হাতি পেসার তাসকিন আহমেদও ধীরে ধীরে সেরে উঠছেন। তবে আসন্ন ব্যস্ত সূচির ধকল তারা নিতে পারবেন কিনা, সেটা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। তাছাড়া চোট সারাতে ক্রিকেট থেকে দূরে থাকায় তাদের ফিটনেস ফেরার বিষয়ও থাকছে। বিসিএল শেষ হওয়ার পর থেকে মোটামুটি বিশ্রামে থাকা ক্রিকেটারদের তাই ফিটনেস এ গুরুত্ব দেয়া জরুরি। বিষয়টিতে তাই বাড়তি নজর দিতেই হচ্ছে বিসিবিকে।
এদিকে আফগানিস্তান টেস্ট মর্যাদা পেলেও এখনও খেলার সুযোগ হয়নি। কিন্তু আইসিসির সহযোগী দেশ হিসেবে দীর্ঘদিন থেকেই খেলছে ওয়ানডে ও টি২০ ফরম্যাটে, যেখানে তারা দেখিয়েছে দারুণ চমক। বিশেষ করে আইসিসি টি২০ র‌্যাংকিংয়ে দলটির অবস্থান এখন বাংলাদেশ ও শ্রীলংকাকে ছাড়িয়ে অষ্টম স্থানে। তাই আফগানদের বিপক্ষে ভারতের মাটিতে সিরিজটি গুরুত্বপূর্ণ। শুরুতে তরুণ দল পাঠানোর কথা থাকলেও র‌্যাংকিংয়ের কথা ভেবে তা পরিবর্তন হয়েছে। তাই তামিম ইকবাল, সাকিব আল হাসানদের নিয়েই ঘোষণা হবে চূড়ান্ত দল। এর আগে অবশ্য প্রাথমিক দল ঘোষণার কথা থাকলেও সেটি হয়নি। এ বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমরা প্রথামিক দল নিয়ে খুব একটা ভাবছি না। আমাদের চিন্তায় চূড়ান্ত দল। জুনের প্রথম সপ্তাহেই আফগান সিরিজের জন্য দল ঘোষণা করব।’
তবে তালিকায় থাকছেন কারা, সেটা নিয়ে কৌতূহল সবার। অভিজ্ঞ আর পরিণত ক্রিকেটারদের মধ্যে যারা ঘরোয়া ক্রিকেটে ভালো খেলেছেন, সদ্য সমাপ্ত বিসিএলে রান করেছেন, সেই তুষার ইমরান, নাঈম ইসলাম ও শাহরিয়ার নাফীসরা কি সে তালিকায় আছেন? তবে ঘরোয়া ক্রিকেটে ভালো খেলেছেন, রানে আছেন, এসব সিনিয়র ক্রিকেটার সবাই তালিকায় জায়গা পাচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। এবং গত এক বছর যারা ঘুরেফিরে জাতীয় দলের হয়ে খেলেছেন, স্কোয়াডে তারাই অগ্রাধিকার পাবেন।

Disconnect