ফনেটিক ইউনিজয়
রাশিয়া বিশ্বকাপ
মাঠ মিস করবে যে ফুটবলারদের
ক্রীড়া প্রতিবেদক
রাশিয়ার ফুটবল মাঠে এবার দেখা যাবে না ফরাসি ফুটবলার করিম বেনজেমাকে
----

আবার আসছে ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ‘ফিফা বিশ্বকাপ’। ৮৮ বছরের ইতিহাসে এটা বিশ্বকাপের ২১তম আয়োজন, এ বছরের ১৪ জুন যা শুরু হচ্ছে রাশিয়ায়। ৬ মার্চ শুরু হয়ে গেছে এ ফুটবলজ্বরে ভোগার ১০০ দিন গণনা। অংশগ্রহণকারী দলগুলো নিচ্ছে চূড়ান্ত প্রস্তুতি। কিন্তু রাশিয়ার ফুটবল মাঠ এবার মিস করবে, এমন কিছু তারকা খেলোয়াড় হলেন-

জ্যাঁ ওবলাক (স্লোভেনিয়া/অ্যাটলেটিকো মাদ্রিদ)
স্প্যানিশ লা লিগার গত দুই আসরের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ওবলাক। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখছিলেন তিনি। তবে বাছাই পর্বে দারুণ শুরুর পর শেষ দিকে পথ হারিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে সেøাভেনিয়া, যে কারণে রাশিয়া বিশ্বকাপে থাকছেন না ওবলাক।
 
অ্যান্থনিও ভ্যালেন্সিয়া (ইকুয়েডর/ম্যানচেস্টার ইউনাইটেড)
গত মৌসুমে ধারাবাহিক পারফরম্যান্স উপহার দিয়েছেন ভ্যালেন্সিয়া। দারুণ পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন এ ইকুয়েডর তারকা। তবে ইকুয়েডর বিশ্বকাপে যেতে ব্যর্থ হওয়ায় দর্শক হিসেবেই বিশ্বকাপ দেখবেন ভ্যালেন্সিয়া।

লরেন্ত কোশিয়েলনি (ফ্রান্স)
ঘোষণাটা আগেই দিয়েছিলেন তিনি। বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন। কিন্তু সে আশা পূর্ণ হলো না ৩২ বছর বয়সী এ ফুটবলারের। ইউরোপা লিগের সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে চোট পেয়ে আর্সেনাল তারকার বিশ্বকাপের সফর শেষ হয়ে যায়।

অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলেন (ইংল্যান্ড)
ইনজুরির কারণে এবারকার বিশ্বকাপ খেলা হচ্ছে না ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলেনের। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমার বিপক্ষে ইনজুরিতে পড়েন ২৪ বছর বয়সী এ লিভারপুল তারকা। লিভারপুল এক অফিসিয়াল বিবৃতিতে নিশ্চিত করে বলেছে, ‘চেম্বারলেনের মৌসুম শেষ।’ সেই সাথে দেশের হয়ে বিশ্বকাপের স্বপ্নও শেষ হয়ে গেছে তার।

জ্যাকব জনাসন (সুইডেন)
সুইডেনকে বিশ্বকাপে ওঠানোর পেছনে এবার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল জ্যাবক জনাসনের। সুইডিশ এ মিডফিল্ডারের একমাত্র গোলেই বিশ্বকাপ প্লে-অফ ম্যাচের প্রথম লেগে ইতালির বিপক্ষে জয় পায় সুইডেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে  সে ইতালির বিপক্ষেই দ্বিতীয় লেগে হাঁটুর ইনজুরিতে পড়েন ২৭ বছর বয়সী এ ফুটবলার। বিশ্বকাপের আগে তার মাঠে ফেরার সম্ভাবনা নেই।

লার্স স্টিন্ডল (জার্মানি)
লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন জার্মানির ফুটবলার লার্স স্টিন্ডল। ২৯ বছর বয়সী স্টিন্ডল জার্মান দলে নিয়মিত না হলেও স্পেন ও বাজিলের বিপক্ষে বিশ্বকাপের প্রীতি ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছিলেন।

করিম বেনজেমা (ফ্রান্স)
এবারের বিশ্বকাপে খেলা হচ্ছে না ফরাসি ফুটবলের অন্যতম তারকা করিম বেনজেমার। মূলত কোচের সঙ্গে ঝামেলার কারণে এবং কিছু স্ক্যান্ডালে এর আগে জড়ানোয় ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে থাকছেন না ৩০ বছর বয়সী রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার।

Disconnect