ফনেটিক ইউনিজয়
প্রথম সিরিজ জয়ের ইতিহাস জাহানারাদের
মনিরুল ইসলাম
প্রথম দুই ম্যাচের জয়ে সিরিজ নিজেদের করল বাংলাদেশের নারী ক্রিকেটাররা
----

এই তো কদিন আগেই এশিয়া কাপ জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। এ জয়ের রেশ শেষ হতে না হতেই গত ২৯ জুন ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে আরেক ইতিহাস গড়লেন তারা। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আগের দিন ডাবলিনে ইতিহাসের পাতায় নাম লেখান পেসার জাহানারা আলম। তার  বোলিং তোপের মুখে পড়ে আইরিশ নারী ক্রিক্রেট দল। প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ৫ উইকেটে নেন তিনি। ওই ম্যাচে আয়ারল্যান্ড নারী দলকে ৪ উইকেট হারায় বাংলাদেশ নারী দল। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৪ উইকেটে জেতে বাংলাদেশের নারী ক্রিকেটাররা। আইরিশ নারীদের দেয়া ১২৫ রানের টার্গেটে ৫ বল এবং ৪ উইকেট হাতে রেখেই জয়ের সীমান্তে পৌঁছে যায় সালমা খাতুনের দল। এটাই বাংলাদেশের নারী ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো সিরিজ জয়ের রেকর্ড।
তবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে লড়াই করে হার মেনেছে অধিনায়ক সালমার দল।  কিন্তু এশিয়া কাপ জেতার পর এক ম্যাচ বাকি থাকতে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে সাফল্য পাওয়া বাংলাদেশ নারী ক্রিকেট দলের সামনে সুযোগ ছিল প্রথমবারের মতো কোনো দলকে ধবলধোলাই করা। সুযোগটা অল্পের জন্যই হাতছাড়া হলো মেয়েদের। ১ জুলাই ডাবলিনে সিরিজের শেষ ম্যাচে তারা আইরিশদের কাছে হেরেছেন ৬ উইকেটে। ফারজানা হকের অনবদ্য ৬৬ রানের সুবাদে বাংলাদেশ ৪ উইকেটে ১৫২ রান করেছিল। জবাবে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক আয়ারল্যান্ড।
 ম্যাচের শেষ ওভারে আয়ারল্যান্ডের দরকার ছিল ১১ রান। আইরিশদের আটকানোর দায়িত্ব পড়ে আগের দুই ম্যাচে দুর্দান্ত বোলিং করা জাহানারা আলমের ওপর। প্রথম তিন বলে হয় ৩ রান। চতুর্থ বলে থিতু হয়ে যাওয়া আইরিশ অধিনায়ক ডিলানি (৪৬) রানআউট হয়ে গেলে সমীকরণটা আরও কঠিন হয়ে যায় আয়ারল্যান্ডের সামনে। কঠিন এ কাজটা সহজ করে দেন জয়েস। ৩ বলে ৭ রান তুলে ম্যাচটা জিতেই ফেরেন জয়েস। অথচ পরিসংখ্যান বাংলাদেশের হয়েই কথা বলছিল। প্রথমে ব্যাট করে বাংলাদেশ করে ৪ উইকেটে ১৫২, মেয়েদের টি-টোয়েন্টিতে এটাই তাদের সর্বোচ্চ। রেকর্ড আরও একটা হয়েছে। তিনে নামা ফারজানা হক অপরাজিত ছিলেন ৬৬ রানে, টি- টোয়েন্টি ক্যারিয়ারে এটাই তার সর্বোচ্চ। শুধু তার কেন, মেয়েদের টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এটিই সর্বোচ্চ।
শেষ ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ, এটাই বড় সাফল্য। কীভাবে কঠিন কাজকে জয় করতে হয়, সালমারা তা শিখেছেন। তারা শিখেছেন কীভাবে দলকে সাফল্য এনে দিতে হয়। এ মাসে হল্যান্ডে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের আগে আয়ারল্যান্ডে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ  খেলল বাংলাদেশ। আর সিরিজ জিতে মেয়েরা বোঝালেন, এবার ভিন্ন গল্প লিখতেই তারা ইউরোপে গেছেন। তাই সফরের শুরু থেকেই দাপট দেখালেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা।

Disconnect