করোনার ছোবলে বিশ্ব ক্রীড়াঙ্গন

সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ক্রীড়াঙ্গনেও পড়েছে এর বিরূপ প্রভাব। ইতোমধ্যেই স্থগিত করা হয়েছে বেশকিছু আসর। সংখ্যাটা দিনকে দিন বাড়ছে।  স্থগিত হয়ে গেছে টোকিও অলিম্পিকও।

আক্রান্ত জুভেন্টাসের মিডফিল্ডার মাতুইদি

করোনা আক্রান্তের সংখ্যা বাড়ল জুভেন্টাস শিবিরে। ড্যানিয়েল রুগানির পর ক্লাবটির দ্বিতীয় খেলোয়াড় হিসেবে কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত মিডফিল্ডার ব্লেইস মাতুইদি। ফ্রান্সের বিশ্বজয়ী তারকার আক্রান্তের খবর নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

সিরিয়তে প্রথম পেশাদার খেলোয়াড় হিসেবে প্রথম করোনায় আক্রান্ত হন রুগানি। এরপর থেকেই কোয়ারেন্টাইনে পুরো জুভেন্টাস; কিন্তু তাতেও রেহাই পেলেন না মাতুইদি। ৩২ বছর বয়সি তারকার শরীরে বাসা বেঁধেছে করোনা। তুরিনের ক্লাবটির পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই মাতুইদির মধ্যে।

ক্লাব কর্তৃপক্ষ বিবৃতির মাধ্যমে আরো জানায়, সুস্থ আছে মাতুইদি ও থাকবে পর্যবেক্ষণে। যেমনটা চলছে রুগানির ক্ষেত্রেও।

এস্পানিওল ক্লাবে আক্রান্ত ছয়

করোনায় বেশি আক্রান্তের তালিকায় অন্যতম স্পেন। তাই এপ্রিল পর্যন্ত দেশটিতে লা-লিগাসহ স্থগিত হয়েছে সব ধরনের মেজর স্পোর্টিং ইভেন্ট। এরপরও করোনার ছোবল থেকে রেহাই পেল না লা লিগার দল এস্পানিল। ক্লাব কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, তাদের প্রথম দলে করোনায় আক্রান্ত  হয়েছে ৬ সদস্য (খেলোয়াড় ও স্টাফসহ)।

আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ‘প্রত্যেকের (আক্রান্ত) মাঝে হালকা লক্ষণ রয়েছে এবং মেনে চলছে চিকিৎসকদের পরামর্শ।’ নাম প্রকাশে অনিচ্ছুক এস্পানিল কর্তৃপক্ষ আরো জানায়, আক্রান্তদের প্রত্যেককে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।

লা-লিগার দ্বিতীয় দল হিসেবে করোনায় আক্রান্ত হলো এস্পানিওল। এর আগে স্প্যানিশ জায়ান্ট ভ্যালেন্সিয়া নিশ্চিত করে, তাদের খেলোয়াড় ও স্টাফদের মধ্যে আক্রান্তের হার ৩৫ ভাগ।

পিছিয়ে গেল ফ্রেঞ্চ ওপেন 

করোনার প্রভাব পড়ল ফ্রেঞ্চ ওপেনেও। ২৪ মে থেকে ৭ জুন পর্যন্ত হওয়ার কথা ছিল টেনিসের মেজর ইভেন্টটি; কিন্তু করোনা আতঙ্কে পিছিয়ে গেল এই গ্র্যান্ড স্ল্যাম। পর্দা উঠবে ২০ সেপ্টেম্বর ও নামবে ৪ অক্টোবর, যা বিপদ বটে। উল্লেখ্য, আগেই বিশ্বব্যাপী সব ধরনের পেশাদার টেনিস স্থগিত করা হয়েছে আগামী ২০ এপ্রিল পর্যন্ত।

ভারত -দক্ষিণ আফ্রিকার সিরিজ স্থগিত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে ভারত সফরে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু করোনা আতঙ্কে সিরিজ স্থগিত হয় দু’দলের প্রথম ম্যাচের পর। তাতে নির্ধারিত সময়ের আগে সুস্থভাবেই দেশে ফেরত যায় প্রোটিয়ারা। 

নিউজিল্যান্ডেও থমকে গেল ক্রিকেট

করোনা ভীতিতে এবার নিউজিল্যান্ডেও থমকে গেল ক্রিকেট। সব ধরনের ক্রিকেট বাতিল করেছে দেশটির ক্রিকেট বোর্ড (এনজেডসি)। 

এক বিবৃতিতে এনজেডসি জানায়, ‘ডিস্ট্রিক অ্যাসোসিয়েশন ও অন্যদের সাথে যোগাযোগের পর ক্লাব, স্কুল, প্রোগ্রাম ও অনুশীলনসহ কমিউনিটি ক্রিকেট বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি দেয়া চিকিৎসকদের পরামর্শ, নিউজিল্যান্ড ক্রিকেট পরিবারের কথা ও সাধারণ মানুষের চাওয়ার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //