চালের বাজার নিয়ন্ত্রণে তিন কমিটি

ফাইল ছবি।

ফাইল ছবি।

চালের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় চালের বাজার নিয়ন্ত্রণে তিনটি কমিটিও গঠন করেছে মন্ত্রণালয়। 

এদিকে চালের বাজার স্থিতিশীল রাখতে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সাধারণ মানুষ চালের দাম নিয়ে কোনো অভিযোগ ও তথ্য থাকলে তা নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে জানাতে পারবে। নিয়ন্ত্রণ কক্ষ ও অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর: ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২-৯৬৭৭২৭।

খাদ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজার তদারক কমিটি ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে পর্যবেক্ষণ করে প্রতিবেদন দেবে। বাজার পরিদর্শন করে দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন তৈরি করবে কমিটি। বাজারে চাল ও আটার বিক্রয় মূল্য ও ক্রয়মূল্য সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরে পাঠাবে ওই কমিটি।

বাজার তদারকির দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার পর্যবেক্ষণ করবে। কমিটি-১ এর নেতৃত্বে আছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান। খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন কমিটি-২ এবং খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব নুরুল আলম কমিটি-৩ এর নেতৃত্ব দেবেন। প্রত্যেক কমিটিতে তিনজন করে সদস্য রয়েছেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কমিটিগুলো বাজার তদারকি চালিয়ে যাবে।

এ ছাড়া জেলা প্রশাসকদের তদারকি কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। পাশাপাশি খাদ্য অধিদপ্তরের আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার তদারকি কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে বলা হয়েছে।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh