টুইটারে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক বিজ্ঞাপন

সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ২২ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে এই সিদ্ধান্ত। আর ১৫ নভেম্বরের মধ্যে এ সংক্রান্ত সব বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

সংস্থাটির প্রধান নির্বাহী (সিইও) জ্যাক ডরসি এক টুইটবার্তায় এ তথ্য নিশ্চিত করে বলেন, ইন্টারনেটে বাণিজ্যিক বিজ্ঞাপন রাজনীতির ক্ষেত্রে বড় ধরনের ঝুঁকি তৈরি করছে। 

ডরসি বলেন, নিষেধাজ্ঞার অন্যতম একটি কারণ হচ্ছে সহজেই যাতে কেউ কোনো  বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিতে না পারে। এজন্য আমরা আমাদের সিস্টেমগুলোকে নতুন করে আপডেট করছি।’

তবে এরইমধ্যে এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহলে বিতর্ক সৃষ্টি করেছে। অন্যদিকে, ডেমোক্র্যাটরা একে স্বাগত জানিয়েছেন।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ বিষয়ে বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় আমার মনে হয় না বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কোনো রাজনৈতিক বার্তা নিষিদ্ধ করা উচিত। 

ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের মুখপাত্র বিল রুসো বলেন, ‘‘এটা ভালো খবর যে গণতান্ত্রিক ব্যবস্থায় ‘টাকা’ জিতছে না।’’ 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ম্যানেজার ব্রাড পারস্কেল বলেন, এটা আসলে ট্রাম্প ও কনজারভেটিভদের কণ্ঠরোধ করার প্রয়াস। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh