সৌরজগতের চেয়েও পুরোনো বস্তু আবিষ্কার!

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

একদল গবেষক পৃথিবীর বুকে সৌর জগতের চেয়েও পুরনো বস্তু আবিষ্কারের দাবি করেছেন। তাদের মতে, সৌর জগতের সৃষ্টি হয়েছে বস্তুটির কয়েকশো কোটি বছর পর।

গত শতকের ষাটের দশকে পৃথিবীতে পড়া একটি উল্কাপিণ্ড বিশ্লেষণের পর গবেষকদের দাবি, ওই পিণ্ডটিতে এমন কিছু ধূলিকণার উপস্থিতি পাওয়া গেছে যা ৭৫০ কোটি বছর আগে সৃষ্টি।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট সায়েন্স অ্যালার্ট বলছে, ধূলির অতিক্ষুদ্র কণাগুলোর সৃষ্টি পাঁচ থেকে সাতশো কোটি বছর আগে। আর আমাদের সূর্যের সৃষ্টি ৪৬০ কোটি বছর আগে।

গবেষক দল ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের জার্নালে দেয়া বর্ণনায় বলেছে, তারাগুলো যখন মরে যায় তখন কণাগুলো নিজেদের মধ্যে একত্রিত হয়ে মহাশূন্যের দিকে ধাবিত হয়। বিজ্ঞানীদের দাবি এগুলো ‘প্রাক-সৌর কণা’। পরে এগুলো নতুন তারা, গ্রহ, চাঁদ ও উল্কায় পরিণত হয়।

এই গবেষণার প্রধান, শিকাগোর ফিল্ড মিউজিয়ামের কিউরেটর ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ হেক বলেছেন, “আমার করা রোমাঞ্চকর গবেষণাগুলোর মধ্যে এটা অন্যতম। এগুলো এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরোনো বস্তু। এগুলো আমাদের জানান দিচ্ছে, আমাদের নক্ষত্রপুঞ্জ কিভাবে গঠিত হয়েছে।”

১৯৬৯ সালে অস্ট্রেলিয়ায় পড়া ‘মার্শিওন’ নামের উল্কাপিন্ডের ৪০টি ‘প্রাক-সৌর কণা’র বিশ্লেষণ করেছে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের গবেষক দলটি।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh