বাড়লো উইন্ডোজ ৭-এর মেয়াদ

১১ বছরের পুরনো হওয়ায় উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে ভাইরাস ও ম্যালওয়্যার ছড়ানোর আশঙ্কা থাকায় তা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলো মাইক্রোসফট। তবে জার্মান সরকারের অনুরোধে সিকিউরিটি আপডেটের মেয়াদ বাড়ানো হলো।

মেয়াদ বাড়ানোর অনুরোধ করায় জার্মান সরকারকে বিল বাবদ গুনতে হবে ৮ লাখ ৮৭ হাজার ডলার। জার্মান সংবাদ মাধ্যম হ্যান্ডেলসব্লাট জানায়, জার্মানির ফেডারেল মন্ত্রণালয় তাদের ৩৩ হাজার পিসির নিরাপত্তা নিশ্চিত করতে এই অর্থ ব্যয় করতে যাচ্ছে।

ভার্জের খবরে বলা হয়েছে, সম্প্রতি মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৭ -এর সাপোর্ট বন্ধ করে দিয়েছে। এতে অন্তত ১০ লাখের বেশি পিসি নিরাপত্তা হুমকির মুখে পড়ে। এখন যারা সময়মতো উইন্ডোজ ১০ -এ আপডেট করতে পারেননি তাদের নির্দিষ্ট ফি দিয়ে আপডেট করে নিতে হবে। উইন্ডোজ ৭ -এর এন্টারপ্রাইজ সংস্করণে এবং বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ফির পরিমাণ এই বছরে প্রতি পিসিতে পড়বে প্রায় ২৫ ডলার। কিন্তু ২০২১ সালে এটি বেড়ে হবে ৫০ ডলার আর ২০২২ সালে ১০০ ডলার। আর ছোট প্রতিষ্ঠানের ক্ষেত্রে পিসি প্রতি ফি হবে এক বছরের জন্য ৫০ ডলার। ২০২১ সালে এটি হবে ১০০ ডলার আর তার পরের বছর পড়বে ২০০ ডলার।

মাইক্রোসফট উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য ফুল স্ক্রিন নোটিফিকেশনের ব্যবস্থা করেছে। এভাবে তারা ব্যবহারকারীদের সতর্ক করবে যে তাদের অপারেটিং সিস্টেমটিতে আর কোনো সাপোর্ট দেয়া হবে না। এছাড়া গত বছরও ব্যবহারকারীদের এ বিষয়ে সতর্ক করা হয়েছিলো বলে জানায় মাইক্রোসফট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //