ইন্টারনেট দুনিয়ার বড় সমস্যা সেক্সটিং ও ট্রলিং: গবেষণা

অযাচিত কনটাক্ট, সেক্সটিং, ট্রলিং, ঘৃণাবাচক উক্তি ও খারাপ ব্যবহার ইন্টারনেট দুনিয়ার অন্যতম বড় সমস্যা রূপে উঠে আসছে। 

সম্প্রতি ২৫টি দেশের নাগরিকদের মধ্যে এক গবেষণা চালিয়ে এই তথ্য জানিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট। 

এই গবেষণার প্রতিবেদনে জানানো হয়েছে, এই সমস্যার শিকার হওয়া ৪৫ শতাংশ মানুষ অপরাধীদের চেনেন বলে দাবি করেছেন।

১৮ বছরের কম বয়সীদের মধ্যে ৭১ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হয়েছেন। ৮১ শতাংশ ভবিষ্যতে আবার এই ঘটনার ভয় পাচ্ছেন।

যদিও এই সমীক্ষায় অংশ নেয়া ৬৭ শতাংশ মানুষ মনে করেন অনলাইনে সম্মানজনক ব্যবহার নিশ্চিত করতে প্রযুক্তি ও সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোর বিশেষ টুল নিয়ে আসা প্রয়োজন।

অনলাইনে গ্রাহকের ভদ্রতা মাপতে মাইক্রোসফট ডিজিটাল সিভিলিটি ইনডেক্স (DCI) ব্যবহার হয়। ২৫টি দেশে এই কাজ করে মাইক্রোসফট। 

২০১৯ সালে এই তালিকায় অনেকটা পিছিয়েছে ভারত। এই তালিকায় বেশি নম্বর অনলাইন কম ভদ্রতাকে নির্দেশ করে। ২০১৯ সালে DCI ইনডেক্সে ১২ পয়েন্ট বেড়ে ৭১ পয়েন্ট পেয়েছে ভারত, যা গত চার বছরে সবথেকে বেশি।

ভারতসহ ২৫ টি দেশের ১২ হাজার ৫২০ জনের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। রিপোর্টে বলা হয়েছে, অনলাইনে অভদ্রতার অন্যতম প্রধান কারণ শারীরিক চেহারা ও রাজনীতি। সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৩১ শতাংশ এই দুই বিষয়কে অভদ্রতার কারণ হিসেবে চিহ্নিত করেছেন।

৩০ শতাংশ মানুষ জানিয়েছেন অনলাইনে অভদ্রতার অন্যতম কারণ যৌন দৃষ্টিভঙ্গি। এছাড়াও ধর্মকে ২৬ শতাংশ মানুষ এই সমস্যার কারণ হিসেবে জানিয়েছেন।

অনলাইনে ভদ্রতার তালিকায় প্রথম পাঁচটি দেশ হল ইংল্যান্ড, নেদারল্যান্ডস, জার্মানি, মালয়েশিয়া ও যুক্তরাষ্ট্র। আর এই তালিকায় সবার নিচে রয়েছে ভিয়েতনাম, রাশিয়া, কলম্বিয়া, পেরু ও দক্ষিণ আফ্রিকা। -এনডিটিভি

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh