সোশ্যাল মিডিয়ায় কখন পোস্ট করবেন

সোশ্যাল মিডিয়ায় কখন পোস্ট করবো এবং পোস্টে কেনো চাহিদা অনুযায়ী লাইক, কমেন্ট আসছে না; এমন অভিযোগ অনেকেরই রয়েছে। হুটসুইটের তথ্য বিশ্লেষণ করে এ বিষয়ে পাঠককে একটা আংশিক ধারণা দেয়া হয়েছে।

ফেসবুকে পোস্ট করার উপযুক্ত সময়

গবেষণা অনুযায়ী, ৭১ শতাংশ ব্যবহারকারী প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন, যা অন্য যে কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বেশি। ব্যবহারকারীরা ডেস্কটপ ও মোবাইল উভয় ডিভাইস থেকেই লগ ইন করে থাকেন। কিন্তু মোবাইল দিয়ে ফেসবুক ব্যবহার করেন এমন সংখ্যা দিন দিন বাড়ছে। 

সোমবার, বুধবার, বৃহস্পতি ও শুক্রবার দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে ফেসবুকে পোস্ট করার উপযুক্ত সময়।  আর অন্য দিনগুলোতে দুপুর ১২টা থেকে ১টার মধ্যে পোস্ট করার উপযুক্ত সময়।

হুটসুইটের সোশ্যাল মিডিয়া প্রধান অ্যামেন্ডা উড জানান, জটিল এলগরিদম সত্ত্বেও যেসব পোস্ট বেশি এনগেইজেবল, তা আমাদের টিম বের করতে সক্ষম হয়েছে। মঙ্গলবার ফেসবুকের পোস্ট এনগেইজমেন্ট কম থাকলেও, দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে করা পোস্টগুলো সবচেয়ে কার্যকরী। আর শনিবার ও রবিবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে দেয়া পোস্টগুলো সবচেয়ে কার্যকরী হয়।

ইনস্টাগ্রামে পোস্টের উপযুক্ত সময়

ব্যবহারকারীরা সাধারণত মোবাইল ফোনে ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকেন। এক হাজারেরও বেশি ছবি ও ভিডিও পোস্ট করার পর হুটসুইট টিম জানতে পারে, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত ইনস্টাগ্রামে পোস্ট দেয়ার আদর্শ সময় হচ্ছে দুপুর ১২টা থেকে ১টা। এছাড়া অন্য দিনগুলোতেও একই সময়ে করা পোস্টগুলো বেশি এনগেইজেবল হয়।

অ্যামেন্ডা জানান, ইনস্টাগ্রামে সাধারণত যে ধরনের পোস্ট আপনি পছন্দ করবেন, সেগুলোই আপনার নিউজ ফিডে আগে আসবে। তাছারা পোস্টদাতার সাথে আপনার সম্পর্ক অনুযায়ী আপনি পোস্ট দেখতে পাবেন।

টুইটারে কখন পোস্ট করবেন

প্রায় ৬০ হাজার টুইট পর্যালোচনা করে হুটসুইট জানায়, সোমবার থেকে শুক্রবার দুপুর ৩টা হচ্ছে টুইট করার আদর্শ সময়।

অ্যামেন্ডা জানান, এটা নির্ভর করে আপনার স্থান, কনটেন্ট ও দর্শকের ওপর। আপনি যদি কোনো প্রতিষ্ঠানের পক্ষে পোস্ট করেন তাহলে কর্মঘণ্টার বাইরে করলে সবচেয়ে ভালো হয়।

হুটসুইটের গবেষণা অনুযায়ী, সোমবার থেকে শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পোস্টগুল সবচেয়ে বেশি কার্যকরী হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //