ফেসবুক আইডি নিরাপদ রাখতে পুলিশের পরামর্শ

ফেসবুকে প্রায়ই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার মতো ঘটনা ঘটে। এর মাধ্যমে অনেক ব্যক্তিগত তথ্য ও ছবি হ্যাকারদের কাছে চলে যায়। অনেক ধরনের ব্ল্যাকমেইলের সম্মুখীন হতে হয়। তাই আইডি নিরাপদ রাখা প্রয়োজন। সবসময় সতর্ক থাকা প্রয়োজন। 

আপনার ফেসবুক অ্যাকাউন্ট কীভাবে নিরাপদ রাখবেন, বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল ফেসবুক পেজে সেই পরামর্শ দেয়া হয়েছে। 

১. ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় যে মোবাইল নম্বর বা ইমেইল এড্রেস ব্যবহার করবেন সেগুলো সবসময় সচল রাখুন। কেননা হ্যাকার আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড বা ইমেইল এড্রেস পরিবর্তন করলে সঙ্গে সঙ্গেই ফেসবুক আপনাকে একটি রিকভারি লিংক পাঠিয়ে দেবে। তাতে ক্লিক করে সহজেই হ্যাক হওয়া আইডি রিকভার করা সম্ভব।

২. ফেসবুক অ্যাকাউন্টে Two Factor Authentication  অপশনটি চালু রাখুন। এর জন্য ফেসবুকের সেটিংস থেকে Security and login > use two-factor authentication এ গিয়ে মোবাইল নম্বর কিংবা ইমেইল যুক্ত করুন।

৩. শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। ব্যক্তিগত তথ্যের সঙ্গে সংশ্লিষ্ট তথ্য (যেমন: জন্মতারিখ, নিজের নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইত্যাদি) পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪. ছোট অক্ষর, বড় অক্ষর, নম্বর ও চিহ্ন দিয়ে কমপক্ষে ১২ ক্যারেক্টারের শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

৫. ফেসবুকে Trusted Contact-এ ৩ থেকে ৫ জন ঘনিষ্ঠ বন্ধুকে যুক্ত রাখুন। এর ফলে আইডি হ্যাক হয়ে গেলেও তা উদ্ধার করা সহজ হবে।

৬. সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খোলার সময় জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নাম ও জন্মতারিখ ব্যবহার করুন। এতে আপনার আইডি হ্যাক হলে আইনি ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে।

৭. জন্ম তারিখ, ফোন নাম্বারসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য উন্মুক্ত রাখবেন না। এতে বিভিন্ন রকমের হয়রানি ও প্রতারণা থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন।

৮. ফেসবুকের ক্ষেত্রে Privacy Settings অপশনটি ব্যবহারের মাধ্যমে ব্যক্তিগত তথ্য, ছবি, পোস্টের নিরাপত্তা নিশ্চিত করুন। প্রয়োজনে প্রোফাইল লক করে রাখুন।

৯. স্ট্যাটাস, ছবি ইত্যাদি সতর্কতার সঙ্গে এবং প্রাইভেসি নিশ্চিত করে শেয়ার করুন। সোশ্যাল মিডিয়ায় নিজের জীবনাচরণকে যত বেশি উন্মুক্ত করবেন আপনি ততটাই ঝুঁকিতে থাকবেন।

সোশ্যাল মিডিয়ায় হ্যাকিং-এর শিকার হলে সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও নিম্নবর্ণিত যেকোনো মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন—

হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১

ই-মেইল: [email protected] 

ফেসবুক পেজ: https://www.facebook.com/cpccidbdpolice/ 

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেলিং এর শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //