করোনাকালে জুমের আয় ৩ কোটি ডলার

করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে লকডাউন শুরু হয়। এসময় ভিডিও কনফারেন্স ও কলের জন্য জনপ্রিয় হয়ে ওঠে জুম অ্যাপ। করোনার এ তিন মাসে জুমের আয় হয়েছে প্রায় ৩ কোটি মার্কিন ডলার। 

সফটওয়্যারটি নিয়ে এতোটা আশা করেননি চীনা বংশোদ্ভূত সফটওয়্যার ইঞ্জিনিয়ার এরিক জুয়ান। এমনকি সফটওয়্যারটি তিনি সবার জন্য উন্মুক্ত করার উদ্দেশ্যে তৈরি করেননি।

তার টেক কোম্পানি যাত্রা শুরু করে ২০১১ সালে। বিগত বছরগুলোতে ওয়েবেক্স র‍্যাঙ্কে নিজের অবস্থান ধরে রেখে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির একটি ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার হলো জুম।

বৈশ্বিক লকডাউন শুরু হওয়ার পর যুক্তরাজ্যসহ অনেকগুলো দেশে পুরোপুরি উন্মুক্ত করে দিয়েছিল চীন।

এ বছরের শুরু থেকে ৩০ এপ্রিল পর্যন্ত জুমের সফটওয়্যার সার্ভিস বিক্রি ১৬৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩২ কোটি ৮২ লক্ষ মার্কিন ডলারে পৌঁছেছে। যা আগের বছর ছিলো ১৫.৯ বিলিয়ন মার্কিন ডলারে। 

করোনাকালে ১ লাখ ৮০ হাজারেরও বেশি নতুন গ্রাহক যোগ হয়েছে জুমের সঙ্গে। এসময় প্রতিদিন গড়ে ৩০ কোটির বেশি মানুষ তাদের কাজ সম্পাদনে ব্যবহার করছে এই সফটওয়্যার। এমনকি গ্রাহকরা ভিন্ন ভিন্ন ক্ষেত্রে এই হিসাবেরও ৩ গুণ বেশি ব্যবহার করেন। 

জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে বিনিয়োগের পরিধিও বাড়াতে হচ্ছে নতুন গ্রাহকদের জন্য। আর টানপোড়োনে পড়তে হচ্ছে ফ্রি ভার্সন ব্যবহারকারীদের জন্য।

প্রথম দিকে রাজনৈতিক ভাবে বিড়ম্বনার স্বীকার হতে হয়েছিল জুমকে। চীনা সরকারের পক্ষ থেকে জুমকে সতর্কতা দিয়ে বলা হয়- জুম ব্যবহার করে সরকারি দাফতরিক কাজ করলে তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর সফটওয়্যারটির ত্রুটিগুলো সংশোধন করে পুনরায় বাজারে ছাড়েন মার্কিন নাগরিক জুয়ান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //