নিষিদ্ধ হলো আরো ৪৭ চীনা অ্যাপ

গোপনীয়তা ও সুরক্ষা নীতিমালা না মানায় আরো ৪৭টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে ভারত সরকার। ভারতীয় গোয়েন্দা সংস্থা অ্যাপগুলোর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল যে, এগুলো ব্যবহারের শর্ত লঙ্ঘন করছে, ব্যবহারকারীর গোপনীয়তার সাথে আপস করছে এবং স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসেবে ব্যবহৃত হচ্ছে। যার পরেই সরকার অ্যাপগুলো নিষিদ্ধ কারার সিদ্ধান্ত নিয়েছে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, শুক্রবার ৪৭টি চীনা অ্যাপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। নতুন করে নিষিদ্ধ হওয়া অ্যাপগুলো আগে নিষিদ্ধ হওয়ার অ্যাপগুলোর ক্লোন বলে ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় জানায়। 

গত ২৯ জুন টিকটক, শেয়ারইট, ইউসিব্রাউজারসহ ৫৯ চীনা অ্যাপ তথ্য-প্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় নিষিদ্ধ করে ভারত। 

দেশটির সরকারের একটি সূত্র জানিয়েছে, মূলত অ্যাপগুলো দীর্ঘদিন থেকেই দেশের সুরক্ষা ও গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করে আসছিল। এর ফলে দেশের বিভিন্ন তথ্য পাচার হবার আশঙ্কা ছিলো। যে কারণে দেরিতে হলেও ব্যবস্থা নেয়া হয়েছে। যেসব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে অত্যধিক জনপ্রিয় টিকটক, ইউসি ব্রাউজার।

দেশটির জাতীয় সুরক্ষা, সংহতি, নিরাপত্তা, সার্বভৌমত্ব রক্ষা এবং সাধারণ মানুষের তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়। 

তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় জানায়, এই প্রক্রিয়া নিরবিচ্ছিন্নভাবে চলবে। নতুন করে ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধকরণ সেই প্রক্রিয়ারই অংশ।

জানা গেছে আরো ২৭৫টি অ্যাপ বাতিল করার চিন্তা করছে ভারত সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //