চীনা অ্যাপ সরিয়ে দিলো অ্যাপল

এ বছরের শুরুতেই অ্যাপল বিভিন্ন গেম প্রস্তুতকারক সংস্থাকে বলেছিল, জুন মাসের মধ্যে সরকারি লাইসেন্সের নাম্বার জমা না দিলে, স্টোর থেকে অ্যাপ সরিয়ে নেয়া হবে।

চীনের অ্যাপ স্টোর থেকে প্রায় ৩০ হাজার অ্যাপ সরিয়ে দিয়েছে অ্যাপল। ২৬ হাজারেরও বেশি চীনা গেমিং অ্যাপসহ ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে অ্যাপল। জানা গেছে, লাইসেন্সহীন গেমিং অ্যাপের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই পদক্ষেপ নিয়েছে জনপ্রিয় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি সংস্থা।

শনিবার এ কথা জানিয়েছে, সমীক্ষা সংস্থা কুইমাই (Qimai)। যদিও এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো কিছুই জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ। 

জানা গেছে, এ বছরের শুরুতেই অ্যাপল বিভিন্ন গেম প্রস্তুতকারক সংস্থাদের বলেছিল জুন মাসের শেষেই তাদের সরকারি লাইসেন্সের নাম্বার জমা দিতে হবে, যাতে ইউজাররা ইন-অ্যাপ কিনতে পারেন। জুন মাসের মধ্যে সরকারি লাইসেন্সের নম্বর জমা না দিলে, স্টোর থেকে ওই অ্যাপ সরিয়ে নেয়া হবে। চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে দীর্ঘদিন ধরেই এই নিয়ম মেনে চলা হয়। কুইমাই (Qimai) প্রকাশিত রিপোর্টের দাবি, নিয়ম না মানায় ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে অ্যাপল।

চীনের ইন্টারনেট পলিসি বেশ জটিল। চীনা ইন্টারনেট নীতি অনুযায়ী, অ্যাপল স্টোরে কোনো গেম বা তার আপডেট আপলোডের আগে সে দেশের প্রশাসনের থেকে অনুমোদন নিতে হবে। নিয়মের সমস্ত ধাপ পেরিয়ে এই অনুমোদন পেতে মোটামুটি ৬ মাস থেকে এক বছর পর্যন্ত সময় লেগে যায়। 

ফলে সমস্যায় পড়বেন গেম ডেভেলপার সংস্থাগুলি। চীনা নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমকে লাইসেন্স অনুমোদন দেয় না সে দেশের প্রশাসন। ফলে নিয়ম মেনে অ্যাপল স্টোরে ফিরে আসতে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে গেম ডেভেলপার সংস্থাগুলিকে।-জি নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //