গুগলের ভার্চুয়াল ভিজিটিং কার্ড

এবার ভার্চুয়াল ভিজিটিং কার্ড দিবে গুগল। যার মাধ্যমে অনলাইনে সহজেই খুঁজে পাওয়া যাবে যে কোনও ব্যক্তিকে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, গুগল এটির নাম দিয়েছে পিপল কার্ড।

কোনও সংশ্লিষ্ট ইউজার যদি নিজের সম্পর্কে গুগলে তথ্য দিতে চান, তবে কাজে আসতে পারে এই পিপল কার্ড। এর মাধ্যমে নিজের ফোন নম্বর, ওয়েবসাইট, ইমেল আইডি এবং আরও অনেক তথ্য আপনি গুগলে সবার সঙ্গে শেয়ার করতে পারেন।

কেউ যদি আপনার নাম লিখে গুগলে সার্চ করে, তবে এই তথ্যগুলো সার্চ রেজাল্টে দেখা যাবে। কী কী তথ্য দেবেন, তার নিয়ন্ত্রণ আপনার হাতেই থাকছে। চাইলে পরবর্তীতে এই ভার্চুয়াল ভিজিটিং কার্ড তথ্য গোপনও করতে পারবে ইউজার।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, আপাতত শুধু স্মার্টফোন ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। এর মানে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার থেকে পিপল কার্ড ব্যবহার করা যাবে না।

যেভাবে পিপল কার্ড তৈরি করবেন:

নিজের গুগল অ্যাকাউন্টের সাহায্যে এই পিপল কার্ড তৈরি করা খুবই সহজ। প্রথমেই সাইন ইন করে নিন। এরপর গুগল সার্চে গিয়ে নিজের নাম সার্চ করতে পারেন বা টাইপ করতে পারেন 'Add me to Search' প্রথম যে রেজাল্ট আসবে, তা ফলো করেই নিজেকে গুগল সার্চে আনতে পিপল কার্ড বানাতে পারবেন আপনি।

কার্ড তৈরির পর ছবি (অপশনাল) বেছে নিন, ডেসক্রিপশন লিখুন, ওয়েবসাইটের লিংক এবং সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে পারেন। এছাড়াও ফোন নম্বর ইমেল আইডি দেওয়া যাবে।

পিপল কার্ডের সাইবার নিরাপত্তা?

ভার্চুয়াল এই কার্ডের তথ্য সুরক্ষার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে গুগল। একজন ইউজার একটিই পিপল কার্ড ব্যবহার করতে পারবে। বৈধতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ফোন নম্বর যাচাই করবে গুগল। এছাড়াও ইচ্ছামতো গুগল পিপল কার্ড থেকে তথ্য ডিলিট বা অ্যাড করতে পারবেন ইউজার। রয়েছে একটি ফিডব্যাক অপশনও। যার মাধ্যমে কার্ড সম্পর্কিত জরুরি যোগাযোগ করতে পারবেন ইউজার।

একই নামের দুই জন ইউজার!

কোটি কোটি ইউজারের মধ্যে এক নামে একাধিক ব্যক্তি থাকাটা একেবারেই স্বাভাবিক। এক্ষেত্রে পিপল কার্ড তৈরির সময় কী করবেন? এক্ষেত্রে আপনার করণীয় কিছু নেই। তবে ছবি দেওয়া জরুরি। কারণ, নাম ছাড়াও ছবি অন্যান্য তথ্যের মাধ্যমে সঠিক ইউজারকে চিহ্নিত করা সম্ভব হবে।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : গুগল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //