নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে হত্যার প্রতিবাদ

এবার কি আমার পালা, প্রশ্ন কোকোর

যুক্তরাষ্ট্রে মিনেসোটার রাজপথে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে পুলিশের ‘হত্যার’ প্রতিবাদ জানিয়ে প্রতিশ্রুতিমান টেনিস তারকা কোকো গফ প্রশ্ন করেন, এবার কি আমার পালা? 

আফ্রিকান-আমেরিকান ষোড়শী গফ নিজের টুইটারে টিকটক ভিডিওতে এ প্রশ্ন করেন।

এতে তাকে দেখা যায় কালো পোশাকে। সাথে ফ্লয়েডসহ বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রে খুন হওয়া অন্য নিরপরাধ কৃষ্ণাঙ্গদের স্থিরচিত্র। 

ক্যামেরার সামনে দু’হাত তুলে ধরেন কোকো এবং ছবির সাথে লেখা হয়, ‘এবার কি আমার পালা? এই জন্যই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হচ্ছি। আমি প্রতিবাদ জানালাম। আপনারাও সেটাই করবেন তো?’ 

শুধু কোকো নন। প্রতিবাদের ঝড় উঠেছে বিশ্বের নানা প্রান্তে। যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় বিক্ষোভ ভয়ঙ্কর রূপ নিয়েছে। খেলোয়াড়দের অনেকেই ক্ষোভ উগরে দিয়েছেন সোশ্যাল নেটওয়ার্কে। এনবিএর মহাতারকা লেব্রন জেমস থেকে আর্সেনালের কিংবদন্তি ফুটবলার ইয়ান রাইট- প্রতিবাদীদের দীর্ঘ তালিকা। 

ফ্লয়েড এক সময় বাস্কেটবল ও ফুটবল খেলেছেন। হত্যার যে ভিডিও প্রকাশ্যে এসেছে, সেখানে দেখা যাচ্ছে তাকে হ্যান্ডকাফ পরানো অবস্থায় মাটিতে ফেলে এক পুলিশ অফিসার ডেরেক শভিন হাঁটু দিয়ে তাঁর কাঁধ চেপে রেখেছে পাঁচ মিনিটের বেশি। 

সেসময় ফ্লয়েডকে ‘আমি শ্বাস নিতে পারছিনা’ বলতে শোনা যায়। অ্যাম্বুলেন্সে করে পরে হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

৪৬ বছর বয়সী এ কৃষ্ণাঙ্গের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পরপরই মিনেসোটা অঙ্গরাজ্যের প্রধান শহর মিনিয়াপোলিসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তাল হয়ে ওঠা বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা বেশ কয়েকটি ভবন ও গাড়িতে অগ্নিসংযোগ করে।

ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় মিনিয়াপোলিস পুলিশ বিভাগ তাদের চার কর্মকর্তাকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করে। এদের মধ্যে ফ্লয়েডের ঘাড়ে হাঁটু তুলে দেয়া ৪৪ বছর বয়সী ডেরেক শভিনও আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //