ভুটান ভ্রমণে বাংলাদেশিদের জন্য নতুন নিয়ম

বাংলাদেশি পর্যটকদের জন্য ভিসার নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে ভুটান। দেশটি ভ্রমণে এখন থেকে ভিসা ফি দিতে হবে তিন হাজার ৪০০ টাকা এবং প্রতিদিন উন্নয়ন ফি দিতে হবে পাঁচ হাজার ৫০০ টাকা করে।

বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকদের জন্য ভিসার নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে ভুটান। ফলে এই তিন দেশের পর্যটকদের ভুটান ভ্রমণের জন্য গুণতে হবে ১০৫ মার্কিন ডলার (৮ হাজার ৯০০ টাকা)। 

এর আগে তিনটি দেশেরই ভুটানে ভ্রমণে কোনো ফি দিতে হতো না। ডিসেম্বরেই দেশটির কেবিনেটে বিলটি পাশ হবার কথা রয়েছে। সে হিসেবে ২০২১ সাল থেকে বাড়তি ফি দিয়ে ভুটান ভ্রমণ করতে হবে বাংলাদেশিদের।

ভুটানের ট্যুরিজম কাউন্সিলের পরিচালক দরজি ধেরাধুলের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। 

১০৫ ডলার মধ্যে টেকসই উন্নয়ন ফি হিসেবে ৬৫ ডলার ও পারমিট প্রসেসিং ফি হিসেবে ৪০ ডলার রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের পর্যটকদের ভুটান ভ্রমণে প্রতিদিন ২৫০ ডলার করে ফি দিতে হয়। যার মধ্যে ৬৫ ডলার টেকসই উন্নয়ন ফি ও ৪০ ডলার ভিসা ফি।

একজন বাংলাদেশি পর্যটকের জন্য ভুটান ভ্রমণে ভিসা ফি দিতে হবে ৩,৪০০ টাকা। এছাড়া যতদিন অবস্থান করবে ততদিনের জন্য দিন প্রতি টেকসই উন্নয়ন ফি দিতে হবে ৫,৫০০ টাকা করে। সে হিসেবে সর্বনিম্ন তিনদিনের ভ্রমণে একজন পর্যটকের শুধুমাত্র ফিস বাবদ প্রায় ২০ হাজার টাকা খরচ হবে।

২০১৮ সালের ভুটানের পর্যটন তথ্য অনুযায়ী, ২০১৮ সালে মোট দুই লাখ ৭৪ হাজার পর্যটক ভুটান ভ্রমণ করেছে। এর মধ্যে ভারতীয় ও বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল এক লাখ ৯১ হাজার ও ১০ হাজার ৪৫০ জন। অপরদিকে সারা বিশ্ব থেকে দেশটিতে একই বছরে ভ্রমণ করে ৭০ হাজার জন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //