ভ্রমণ খরচ কমানোর কৌশল

ছবি: টাইম ডট কম।

ছবি: টাইম ডট কম।

প্রকৃতিতে বইছে শীতের হাওয়া। এ সময়ে ঘুরতে যাওয়া নিয়ে অনেকেই পরিকল্পনা করছেন। আর ভ্রমণ মানেই অতিরিক্ত খরচ। অনেকেই অতিরিক্ত খরচের কারণে বাদ দেন ভ্রমণ পরিকল্পনা। তবে কিছু কৌশল অবলম্বন করলে কম খরচেই ভ্রমণ করতে পারবেন। চলুন জেনে নিই সেই কৌশলগুলো:

এয়ারলাইনস বা যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে প্রতিযোগিতা এবং বিকল্প থাকার কারণে ভ্রমণ খরচ অনেক কমে এসেছে। ভ্রমণের সবচেয়ে বড় কৌশল হলো ফ্রি দিনগুলো বেছে নেয়া। জাদুঘর ও ভ্রমণ গন্তব্যগুলো মাঝে মধ্যেই প্রবেশমূল্য ফ্রি বা ছাড় ঘোষণা করে থাকে। অনলাইনে দেখে এমন দিন বেছে নিতে পারলে ভ্রমণ খরচ অনেকটাই কমে আসে।

ভ্রমণ খরচ কমানোর আরেকটি বড় কৌশল হলো স্থানীয়দের পরামর্শ নেয়া। কারণ তাদের কাছে ওই স্থানের সব ধরনের তথ্য থাকে। কম খরচে ভালো মানের রেস্তোরাঁ, থাকার উপযুক্ত স্থান, আশপাশে ঘোরার গন্তব্যসহ বিস্তারিত তথ্য তাদের কাছ থেকে জেনে নিতে পারেন।

অনেকেই ধীর ভ্রমণ পছন্দ করেন। কোনো দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ানোর পরিবর্তে একটি বা আশপাশের কয়েকটি স্থান সম্পর্কে ভালোভাবে জানুন। অনেকগুলো ফ্লাইট, বাস বা ট্রেন ভ্রমণ এবং দীর্ঘ দূরত্বের গাড়ি চালানো বাজেট বাড়িয়ে দিতে পারে।

যারা দেশের বাইরে যেতে পছন্দ করেন তারা বেশ কিছুদিন আগেই ফ্লাইটের টিকিট কেটে রাখার চেষ্টা করতে পারেন, পাশাপাশি সরাসরি ফ্লাইটগুলোর ওয়েবসাইটে গিয়ে টিকিটের দাম দেখে তুলনা করে বুকিং দিন। দেখবেন অনেক কম মূল্যে ফ্লাইট বেছে নিতে পেরেছেন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh