সাহিত্য পুরস্কার বিশ্বের সব নারীকে উৎসর্গ শানুর

জনপ্রিয় অভিনেত্রী শানারেই দেবী শানু বিগত বেশ কয়েকবছর যাবত লেখালেখির সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। একুশে গ্রন্থমেলায় তার কবিতার বই, উপন্যাস নিয়মিত প্রকাশ পাচ্ছে।

এ বছর বইমেলায় অন্বেষা প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার লেখা দ্বিতীয় উপন্যাস ‘লিপস্টিক’। পাঠকের কাছে নারীদের জীবন কাহিনী নিয়ে লেখা এই উপন্যাসটি বেশ সাড়া ফেলেছে।

তবে তার চেয়ে বড় কথা শানু এই বয়সেই উপন্যাস লিখে সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। আর আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্বের সব নারীদেরকে এই পুরস্কার উৎসর্গ করেছেন শানু। যেসব নরপশু পুরুষদের কারণে নারীরা বিবস্ত্র, আবর্জনায় রূপান্তরিত হয় সেইসব পুরুষদের বিরুদ্ধে প্রতিবাদের গল্প লিপস্টিক।

মূলকথা নারীর সহিংসতা, ধর্ষণের বিরুদ্ধে একটি নীরব প্রতিবাদের নাম লিপস্টিক। আর এই লিপস্টিক উপন্যাস লেখার জন্যই শানু ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’-এ ভূষিত হয়েছেন।

গেলো ৬ মার্চ নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ অনুষ্ঠানের আয়োজন করা হয় জাতীয় প্রেস ক্লাবে। অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট সাংষ্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের কাছ থেকে শানু এই সাহিত্য পুরস্কার গ্রহণ করেন।

লিপস্টিকের জন্য লেখক জীবনের এই বিশেষ অর্জন প্রসঙ্গে শানু বলেন, যেকোনো প্রাপ্তিই একজন লেখককে তার লেখার মাধ্যমে তার সৃষ্টির প্রতি আরো দায়বদ্ধতা বাড়িয়ে দেয়। এবারের উপন্যাস লিপস্টিক এ লেখক হিসেবে নারীদের প্রতি ঘটে যাওয়া সহিংসতার বিরুদ্ধ একটা দৃপ্ত উচ্চারণ ছিলো, তাই এই উপন্যাসের জন্য পুরস্কার প্রাপ্তি অনেক বেশি ভালো লাগার। বইমেলায় পাঠকদের ভালোবাসার পাশাপাশি সমরেশ বসু সাহিত্য পুরস্কার লাভ আমাকে আরো বেশি অনুপ্রাণিত করল শব্দের জগতে পথ চলায়।

তিনি বলেন, আমার এই পুরস্কারপ্রাপ্তি বিশ্বের সব নারীদেরকে আজ নারী দিবসে শ্রদ্ধা জানিয়ে তাদেরকে উৎসর্গ করলাম। তরুণ প্রজন্মের লেখক হিসেবে এই পুরস্কার আমাকে অনেক অনুপ্রেরণা জুগিয়েছে।

শানুর লেখা প্রথম কাব্যগ্রন্থ ছিলো ‘নীল ফড়িং কাব্য’। ২০১৭ সালের বইমেলায় এটি প্রকাশিত হয়। সেই বছরই লেখালেখির স্বীকৃতি স্বরূপ তিনি সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কারে ভূষিত হন। ২০১৯ সালে তার লেখা প্রথম উপন্যাস ‘একলা আকাশ’ প্রকাশিত হয়। তার প্রথম শিশুতোষ বই ‘শানারেই ও তার জাদুর লেইত্রেং’। এর জন্য তিনি ‘মীনা অ্যাওয়ার্ড’এ ভূষিত হন।

‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ তার তৃতীয় সম্মাননা প্রাপ্তি। শানুর প্রকাশিত অনন্যা গ্রন্থগুলো হচ্ছে ‘লাল এপিটাফ’, ‘ত্রিভূজ’, ‘অসময়ের চিরকুট’।

গেলো ভাষার মাসেই বিটিভিতে শানু অভিনীত ভাষা দিবসের বিশেষ নাটক ‘বই বিভ্রাট’ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। এতে তার বিপরীতে অভিনয় করেন আজিজুল হাকিম। নাটকটি প্রযোজনা করেন মাহফুজার রহমান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //