লোক নাট্যদল স্বর্ণপদক পাচ্ছেন ৬ গুণীজন

‘লোক নাট‌্যদল স্বর্ণপদক ২০২১’ পাচ্ছেন ছয় গুণীজন। মঙ্গলবার (৬ জুলাই) লোক নাট‌্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়।

মনোনীত গুণীজনরা হলেন, প্রয়াত এস এম মহসীন, ড. ইনামুল হক, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে নাম ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা ড. নাসরীন আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলের অধিকর্তা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি লিয়াকত আলী লাকী। মনোনীত গুণীজনদের মধ‌্যে যুক্ত ছিলেন, ড. ইনামুল হক, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল ও কংকন দাস। 

এ সময় তারা নিজেদের প্রতিক্রিয়াও ব্যক্ত করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলের সদস্য মাসউদ সুমন। ধন্যবাদ জ্ঞাপন করেন দলের সদস্য রুবেল শঙ্কর।

শিল্প ও শিল্পীতে শ্রদ্ধা রেখে স্বচ্ছ মানুষের সন্ধানে লোক নাট্যদলের পদচারণা। এই ধারাবাহিকতায় এবারো বাংলাদেশের নাট্য আন্দোলনে অনন্য ভূমিকা পালনের জন্য ৬ জন গুণী ব্যক্তিত্বকে স্বর্ণপদক প্রদানের জন‌্য মানোনীত করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান মহামারির কারণে ভার্চুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেয়া হবে বলেও জানান লিয়াকত আলী লাকী।

১৯৯১ সাল থেকে প্রবর্তিত এই সম্মাননায় যারা ভূষিত হয়েছেন তারা হলেন, ১৯৯১ সালে প্রয়াত নাট্যকর্মী মোহাম্মদ জাকারিয়া, ১৯৯২ সালে সৈয়দ জামিল আহমেদ (ঢাকা), শিশির দত্ত (চট্টগ্রাম), আহমেদ ইকবাল হায়দার (চট্টগ্রাম), মিন্টু বসু (বরিশাল), নাজমুল আহসান (খুলনা), এ. কে. এম. আব্দুল কুদ্দুস মিয়া (ময়মনসিংহ), মলয় ভৌমিক (রাজশাহী), মহসিন আলী (দর্শনা), আলী আফরোজা পিনু (কুষ্টিয়া), আমিনুর রহমান ফরিদ (ফরিদপুর)। ১৯৯৩ সালে খ্যাতিমান নাট্যব্যক্তিত্ব অধ্যাপক কবীর চৌধুরী ও আতাউর রহমানকে নাট্যকর্মী পদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করেন।

১৯৯৪ সালে পাঁচজন গুণী নাট্যব্যক্তিকে নাট্যকর্মী পদক প্রদান করেন। তারা হলেন, রামেন্দু মজুমদার, আলী যাকের, সৈয়দ শামসুল হক, ফেরদৌসী মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। ১৯৯৫ সালে নাট্যকর্মী পদক প্রদান করা হয় দেশের তিনজন বিশিষ্ট নাট্যকর্মী আব্দুল্লাহ আল মামুন, মামুনুর রশীদ এবং আসাদুজ্জামান নূরকে। ১৯৯৬ সালে প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব সাঈদ আহমেদ এবং অধ্যাপক জিয়া হায়দারকে এ পদক প্রদান করা হয়।

১৯৯৭ সালে পদক প্রদান করা হয় ড. সেলিম আল দীন, ম. হামিদ এবং নাজমা আনোয়ারকে। ১৯৯৮ সালে লোক নাট্যদলের এই সম্মাননা অর্জন করেন সারা যাকের, সুবর্ণা মুস্তাফা এবং শিমুল ইউসুফ। ১৯৯৯ সালে পদক প্রদান করা হয় বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত এবং হুমায়ুন ফরীদিকে। এরপর কয়েক বছরের বিরতি। ২০১৯ সালে প্রখ্যাত নাট্যকার কল্যাণ মিত্র, অধ্যাপক ড. আব্দুস সেলিম ও তারিক আনাম খানকে স্বর্ণপদকে ভূষিত করার মাধ্যমে আবারো সম্মাননা প্রদান শুরু করে লোক নাট‌্যদল।

১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণের হাত ধরে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা শুরু করে লোক নাট্যদল। দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা। 

যুক্তরাজ্য, কানাডা, মোনাকো, জাপান, জার্মানি, কিউবা, হংকং, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও ভারতে ৩০টি আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করেছে দলটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //